সপ্তাহে ৩ দিন ছুটি দিয়েও জাপানে দারুণ ফল পেলো মাইক্রোসফট

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯ | আপডেট: ৭:৪০:অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯

কাজের চাপে সবচেয়ে বেশি আত্মহত্যার জন্য নিয়মিত শিরোনামে থাকে এই শহর। হ্যাঁ, জাপান। সে দেশেই মাইক্রোসফট এক অভাবনীয় ঘটনা ঘটাল। সংস্থার বেশ কিছু কর্মীর জন্য সপ্তাহে চার দিন কাজের নিয়ম চালু করা হয়েছিল। ফলাফল স্বরূপ দেখা গেল, এতে ব্যবসা যেমন বাড়ছে, তার সঙ্গে কমছে সংস্থার অন্যান্য খরচ। খবর ইন্য়িান এক্সপ্রেস।

মার্কিন সংস্থা মাইক্রোসফটের জাপানের দফতর গত অগাস্ট মাসে প্রতি শুক্রবার থেকে গোটা সপ্তাহান্ত বন্ধ করে দেওয়া হয়েছিল। পেশাগত বৈঠকের সময় বেঁধে দেওয়া হয়েছিল ৩০ মিনিট সময়। মুখোমুখি বসে আলাপ আলোচনার বিকল্প হিসেবে চালু করা হয়েছিল অনলাইন চ্যাট। বৈঠকের জন্য সদস্যের সর্বোচ্চ সংখ্যা বেঁধে দেওয়া হয়েছিল পাঁচে। পেশাগত আলোচনার জন্য ই-মেইলের পরিবর্তে উৎসাহ দেওয়া হয়েছিল অনলাইন চ্যাটে।

ফলাফল ছিল খুবই ইতিবাচক। চলতি বছরের অগাস্টে গত বছরের তুলনায় প্রতি কর্মী পিছু ব্যবসার পরিমাণ ৪০ শতাংশ করে বেড়েছে। বিদ্যুৎ অপচয় কমেছে অর্ধেক। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কর্মীরা কাজের বৈচিত্র পছন্দ করেন, সে কথা মাথায় রেখেই কর্মী দক্ষতা বাড়ানোর জন্য আলাদা মডেল তৈরি করা হয়েছে।

আসছে শীতেও এই একি মডেল গ্রহনপরিকল্পনা রয়েছে সংস্থার। কর্মীরা যাতে এই সময়ে নিজেদের প্রাপ্য ছুটি নিতে পারেন, সেদিকেও খেয়াল রাখা হবে আলাদা করে।

জাপান সরকার সম্প্রতি ব্যবসা বাড়ানোর জন্য কাজের পদ্ধতিতে নমনীয়তা আনার কথা বলছে। সরকারের নীতির কথা মাথায় রেখেই মাইক্রোসফটের এই অভিনব উদ্যোগ।