সাফের ইতিহাসে প্রথমবারের মতো টসে জিতেই সেমিতে মালদ্বীপ

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮ | আপডেট: ৪:১১:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৮

ভারত নিজেদের কাজটা ঠিকমত সেরে রেখেছে। কিন্তু বিপাকে একই গ্রুপের শ্রীলঙ্কা ও মালদ্বীপ। কারণ দুই ম্যাচে দুই দলের পয়েন্টই সমান এক করে। গোল ব্যবধানও সমান দুই করে। অর্থাৎ, দুই দলই গোল খেয়েছে দুটি করে। এমন অবস্থায় সেমিফাইনালের দল নিশ্চিত করতে ম্যাচ অফিশিয়ালরা আশ্রয় নিলেন টসের।

তাতে সাফের ইতিহাসে প্রথমবারের মতো টসভাগ্য জিতে টুর্নামেন্টের শেষ চারে মালদ্বীপ। যেখানে অন্য গ্রুপে ছয় পয়েন্ট পেয়েও সেমিতে জায়গা হয়নি স্বাগতিক বাংলাদেশের!

গ্রুপ ‘বি’তে প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়ে ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়েছিল আগেই। স্টিফেন কনস্টান্টিনের দল মালদ্বীপের বিপক্ষে রোববার জয় পেল সেই একই ব্যবধানে। ৩৬ মিনিটে নিখিল পূজারির গোলের পর ৪৫ মিনিটে মানবির সিংয়ের গোল ইঙ্গিত দিচ্ছিল বড় ব্যবধানের জয়ের। কিন্তু দ্বিতীয়ার্ধে আর গোল করতে না পারায় ব্যবধান বাড়েনি।

ভারতের করা সেই দুই গোলই আবার গ্রুপের সমীকরণটা করেছে জটিল। কারণ শ্রীলঙ্কা ও মালদ্বীপ; দুই দলই ভারতের কাছে হেরেছে ২-০ গোলের ব্যবধানে। আবার মুখোমুখি লড়াইয়ে দলের ম্যাচটা হয়েছিল গোলশূন্য ড্র। অর্থাৎ, দুই দলের পয়েন্টও এক। গোল ব্যবধানও সমান।

এই যখন অবস্থা তখন বাইলজের নিয়ম অনুযায়ী টসেই ভাগ্য নির্ধারণ হল। সেই ভাগ্য ঝুলে গেল মালদ্বীপের দিকে। ১২ সেপ্টেম্বর সেমিতে গ্রুপ ‘এ’র সেরা নেপালের মুখোমুখি হবে মালদ্বীপ। একই দিনে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ফাইনালের টিকিট পেতে মাঠে নামবে ভারত।