সাবধান! হুয়াওয়ের নামে ভুয়া লিঙ্ক

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০ | আপডেট: ৬:১২:অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

‘হুয়াওয়ে নিউ ইয়ার গিফট’। ‘নতুন বছরে হুয়াওয়ে ফ্রি উপহার দিচ্ছে’—সামাজিক যোগাযোগমাধ্যমে এমন বার্তাসহ একটি লিংক ছড়িয়ে পড়েছে। চীনা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, এটি ভুয়া এবং এমন কোনো উপহার হুয়াওয়ে দিচ্ছে না।

সম্প্রতি হুয়াওয়ের লোগো এবং নতুন বছরের উপহারে নামক একটি ওয়েবসাইট লিংকটি ভাইরাল হচ্ছে। এ বিষয়ে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক অ্যাফেয়ার্স ও কমিউনিকেশনস বিভাগের পরিচালক এক বিবৃতিতে বলেছেন, এ ধরনের বার্তার সঙ্গে হুয়াওয়ের কোনো সম্পর্ক নেই। যে ওয়েবসাইট লিংক ব্যবহার করা হয়েছে, সেটিও হুয়াওয়ের নয়। নতুন বছর উপলক্ষে হুয়াওয়ে এমন কিছু প্রচার করছে না। অপ্রয়োজনীয় ঝুঁকি এড়াতে হুয়াওয়ে লিংকটি ক্লিক বা অন্য কাউকে না পাঠানোর (ফরোয়ার্ড) পরামর্শ দিয়েছে।

অনলাইনে এ ধরনের প্রতারণামূলক কাজের খবর প্রায়ই পাওয়া যায়। এ বিষয়ে তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ প্রথম আলোকে বলেন, সাইবার অপরাধের বড় জায়গা এখন সামাজিক যোগাযোগমাধ্যম। মানুষের আবেগ, পছন্দকে ব্যবহার করে প্রলুব্ধ করে কোনো একটি লিংকে ক্লিক করানো হয়। তখন একটা ম্যালওয়ার ওই ডিভাইসে ইনস্টল করা হয়। যেটা দিয়ে বিভিন্ন ব্যক্তিগত তথ্য চুরি থেকে শুরু করে সাইবার আক্রমণ করা হয়। এখানে গ্রাহক পর্যায়ে সতর্কতা খুব গুরুত্বপূর্ণ। কোনো লিংক এলে তার সত্যতা যতটা সম্ভব যাচাই করে নিতে হবে।

সূত্র: টেকজুম।