সামজিক নিয়ম না মানায় বাড়ছে করোনার ঝুঁকি: গবেষণা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০ | আপডেট: ৫:১৭:অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

সামাজিক নিয়মনীতি মেনে না চলা মানুষেরাই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সবচেয়ে ঝুঁকিতে থাকে বলে জানাচ্ছে ব্রাজিলের এক গবেষণা। দেশটির স্টেট ইউনিভার্সিটি অব লন্ড্রিনা এবং সাও ফ্রান্সিস্কো সম্প্রতি এই গবেষণাটি করেছে বলে জানিয়েছে ফক্স নিউজ।

গবেষকরা বলছেন, সমাজের অনেকের মধ্যেই আইন-কানুন ও সামাজিক রীতিনীতির প্রতি উদাসীনতা, ছলনা, শত্রুতা এবং ঝুঁকি গ্রহণের প্রবণতা আছে। নিয়ম ভঙ্গের এই প্রবণতাকে আমরা সাধারণত অপরাধ ও সহিংসতা হিসেবেই বুঝে থাকি। যাদের মধ্যে এসবের অনুশীলন আছে তারা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উচ্চঝুঁকিতে আছে।

তারা বলেন, মহামারির এই সময়ে একসঙ্গে আড্ডা, ঘুরতে যাওয়া কিংবা পার্টি করা ভাইরাসটি ছড়িয়ে পড়ার অন্যতম উপায়। কিছু সংখ্যক মানুষের মধ্যে এ নিয়ে কোনো গরজ দেখা যায়না। তারা নিয়ম ভঙ্গ করে এ সমস্ত কাজে লিপ্ত।

ফক্স নিউজ বলছে, গবেষণাটি পরিচালিত হয়েছে ব্রাজিলের ১ হাজার ৫৭৮ জন প্রাপ্তবয়স্কের ওপর।

গবেষকরা বলছেন, ব্রাজিলে করোনাভাইরাস বৃহৎ আকারে ছড়িয়ে পড়ার জন্য মানুষের উদাসীনতা, অনিয়ম ও ঝুঁকি গ্রহণের প্রবণতা দায়ী। যা বড় একটি কমিউনিটি ক্লাস্টারের সৃষ্টি করেছে।

তারা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ব্রাজিল সরকার যেসব নিয়ম পালনের নির্দেশনা দিয়েছে তা অধিকাংশ ব্রাজিলিয়ান মানছে না। এমনকি আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়েও তাদের ভ্রূক্ষেপ নেই। অনুশাসনের প্রতি অনীহা ব্রাজিলে নতুন এক সংকট তৈরি হয়েছে। যা দেশটির সরকারকে মহামারি মোকাবেলায় জটিল এক পরিস্থিতির মধ্যে ঠেলে দিয়েছে।