সামরিক বাহিনী থেকে ৭৫ শিশু সেনাকে বাদ দিল মিয়ানমার

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮ | আপডেট: ১০:৫৭:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০১৮

সেনাবাহিনীর চাকরি থেকে শুক্রবার ৭৫টির বেশি শিশুকে বাদ দিয়েছে মিয়ানমার সরকার। এর মধ্য দিয়ে দেশটিতে অপ্রাপ্তবয়স্ক শিশুদের সেনাবাহিনীতে নিয়োগ বন্ধ করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

বহু বছর ধরেই যুদ্ধের জন্য শিশুদের নিয়োগ দেয়া দেশগুলোর তালিকায় মিয়ানমারের নাম রয়েছে। দেশটির বিদ্রোহীরাও সরকারবিরোধী লড়াইয়ে শিশুদের ব্যবহার করছে বলে অভিযোগ রয়েছে।-খবর আনাদোলুর।

অপ্রাপ্তবয়স্কদের সেনাবাহিনীতে নিয়োগ ও তাদের সৈনিক হিসেবে ব্যবহার বন্ধ করতে ২০১২ সালে জাতিসংঘের সঙ্গে চুক্তিতে সই করে মিয়ানমার।

দেশটির এক সেনা কর্মকর্তা বলেন, স্বীকার করছি যে অতীতে আমরা শিশুদের সেনাবাহিনীতে নিয়োগ ও ব্যবহার করেছি। কাজেই শান্তি প্রক্রিয়া যখন শুরু হতে যাচ্ছে, সেখানে আমরা সেনাবাহিনীতে শিশুদের নিয়োগ বন্ধ করতে প্রতিশ্রুতি দিয়েছি।

২০১২ সাল থেকে ৯২৪টি শিশুকে সেনাবাহিনীর চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়েছে বলে তিনি জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সেনা কর্মকর্তা বলেন, অপ্রাপ্তবয়স্কদের নিয়োগ বন্ধের চেষ্টা হিসেবে ৭৫ শিশুকে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়েছে।

তবে মিয়ানমার সেনাবাহিনীতে এ পর্যন্ত কতটি শিশু নিয়োগ দেয়া হয়েছে এবং বর্তমানে কতটি সেনাবাহিনীতে আছে, তা বলতে অস্বীকার করেন তিনি।

জাতিসংঘ মহাসচিবের শিশু ও সশস্ত্র সংঘাতবিষয়ক বিশেষ প্রতিনিধি ভার্জিনিয়া গামবা মিয়ানমারের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, ২০১২ সালে সই করা জয়েন্ট অ্যাকশন প্ল্যান বাস্তবায়নের পদক্ষেপ হিসেবে এ শিশু ও তরুণদের মুক্তি দেয়া হয়েছে।