সারাদেশে দ্বিতীয় দিনে বহিষ্কার ৪০ শিক্ষক-পরীক্ষার্থী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০১৯ | আপডেট: ৬:৫৪:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০১৯
প্রতিকী ছবি

সারাদেশে একযোগে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিনে ৯ হাজার ৩২৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের ৪ হাজার ৮৯৫ জন এবং মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৪ হাজার ৪২৯ জন।

আজ রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত পরীক্ষায় এসব পরীক্ষার্থী অংশ নেয়নি। তবে এদিন পরীক্ষায় অনৈতিক কাজের জন্য ৪০ জন শিক্ষক-শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের নিয়ন্ত্রণ কক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

প্রাপ্ত তথ্যমতে, রোববার সারাদেশে এসএসসির বাংলা (আবশ্যিক) ২য় পত্র, সহজ বাংলা-২য় পত্র ও বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি-২য় পত্র ও মাদসারা বোর্ডের অধীনে আরবি প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন কারিগরি বোর্ডের কোনো পরীক্ষা ছিল না।

Add Image

তথ্যমতে, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চার লাখ ৭৪ হাজার ৬৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অনুপস্থিত ছিল এক হাজার ৪১৮ জন ও চট্টগ্রাম বোর্ডের এক লাখ ২৬ হাজার ১৬৭ পরীক্ষার্থীর মধ্যে ৪৮৪ জন। এছাড়া রাজশাহী বোর্ডের এক লাখ ৮২ হাজার ৭২ পরীক্ষার্থীর মধ্যে ৭৮৯ জন, বরিশাল বোর্ডের ৮৭ হাজার ৬২০ পরীক্ষার্থীর মধ্যে ৩৯৫ জন, সিলেট বোর্ডের ৯০ হাজার ২৩ পরীক্ষার্থীর মধ্যে ২২৬ জন, দিনাজপুর বোর্ডের এক লাখ ৬৭ হাজার ৩৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৮১ জন, কুমিল্লা বোর্ডের এক লাখ ৭০ হাজার ৩২ পরীক্ষার্থীর মধ্যে ৫১২ জন এবং যশোর শিক্ষা বোর্ডের এক লাখ ৪৯ হাজার ৯৩৬ পরীক্ষার্থীর মধ্যে ৪৯০ জন পরীক্ষায় অংশ নেয়নি।

এই আটটি শিক্ষা বোর্ডের ১৪ লাখ ৪৪ হাজার ২৩৬ পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল চার হাজার ৮৯৫ জন। অপরদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের দুই লাখ ৫২ হাজার ৪৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ হাজার ৪২৯ জন অনুপস্থিত ছিল। মাদরাসা বোর্ডের বহিষ্কৃত পরীক্ষার্থী ১৭ জন।

সব বোর্ড মিলিয়ে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ৩৬ জন। এর মধ্যে ঢাকা বোর্ডে ১০ জন, বরিশাল বোর্ডে পাঁচজন, কুমিল্লা বোর্ডে ৪ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে শুধুমাত্র ঢাকা বোর্ডের চারজন পরিদর্শককে অনৈতিক কাজের জন্য বহিষ্কার করা হয়েছে।