সিএমএসএম খাতের হাত ধরেই একদিন গড়ে উঠবে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ: শাহরিয়ার আলম

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১ | আপডেট: ৮:১৯:অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রেনিউরশীপ (আইসিই) সেন্টার এবং ইউএনডিপি বাংলাদেশের যৌথ উদ্যোগে গৃহীত ‘রিভাইভ’ প্রকল্পের অংশ হিসেবে ১২ জানুয়ারী সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত ভার্চ্যুয়াল মাধ্যম জুমে ‘বাংলাদেশে সিএমএসএমইসঃ জার্নি, চ্যালেঞ্জেস এন্ড ফিউচার ডিরেকশন’ শীর্ষক রাজশাহী বিভাগীয় ওয়েবিনার এর আয়োজন করা হয়।

আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক মোঃ রাশেদুর রহমানের সঞ্চালনায় ও সেন্টারের ভাইস-চেয়ারম্যান ড খন্দকার বজলুল হকের সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব শাহরিয়ার আলম এবং মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক জনাব শফিকুল ইসলাম।

জনাব শাহরিয়ার আলম তার বক্তব্যে বলেন শহরের ব্যবসাগুলো যেভাবে সরকারী, বেসকরকারী পর্যায়ে সুবিধা পায় তেমনটা তৃণমূল পর্যায় বা উপজেলা, ইউনিয়ন পর্যায়ের ব্যবসাগুলো অনেক ক্ষেত্রেই পায়না।

পর্যাপ্ত সাহায্য সহায়তা পেলে দেশের উন্নয়ন যাত্রায় সিএমএসএমই খাত উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে সক্ষম হবে উল্লেখ করে তিনি বলেন নীতি-নির্ধারকদের এই খাতের সমস্যাগুলোর উপর নজর দিতে হবে।

জনাব শফিকুল ইসলাম বলেন আমাদের বিভিন্ন জেলায় কিছু বিশেষ রকম রিসোর্স সেই অঞ্চলের সম্ভাবনার দ্বারকে প্রসারিত করে। রাজশাহী অঞ্চলে পদ্মা ও যমুনা নদীর অবস্থান এরই বাস্তব চিত্র। কৃষিতে উন্নত এই অঞ্চলে অন্যান্য খাতে তিনি আরো গুরুত্ব দিয়ে কাজ করার জন্য সকলকে আহবান জানান।

জনাব রাশেদুর রহমান তার বক্তব্যে রিভাইভ প্রকল্পের মাধ্যমে রাজশাহী অঞ্চলের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বর্তমানের করোনা মহামারীর সময়ে কি কি সমস্যা হচ্ছে তার একটি চিত্র তুলে ধরেন।

তিনি রাজশাহী অঞ্চলের সম্ভাবনাময় খাদ্যশিল্পের কথা উল্লেখ করে এখানে সুষম অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে সার্বিক সিএমএসএম খাতের জন্য কার্যকর নীতি নির্ধারন ও বাস্তবায়নের গুরুত্ব তুলে ধরেন।

এই আয়োজনে আলোচকবৃন্দ হিসেবে আরো উপস্থিত ছিলেন বিসিকের ডিজিএম জাফর বায়েজিদ, রাজশাহী উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি রসিতী নাজনীন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ সুলতান মাসুদ, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ মনিরুজ্জামান এবং বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডিরেক্টর জাহিদ ইকবাল।