সিগারেটের পর এবার নিষেধাজ্ঞা আসছে চিনিজাত খাদ্যে?

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯ | আপডেট: ৭:৩৩:অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

সিগারেট বা ধুমপানের বিরুদ্ধে বিগত দশক থেকেই চলছে নেতিবাচক প্রচারণা। এর ফলে ধুমপান ও ধুমপানে আগ্রহ ক্রমেই কমে চলেছে সারাবিশ্বে।

তবে গবেষকদের মতে এই ধরনের ক্ষতি কেবলমাত্র সিগারেটই করে থাকে না। চিনি বা শর্করাও মানবদেহের জন্য সমান ক্ষতির কারণ হতে পারে। বিশেষ করে সুগার সমৃদ্ধ কোমল পানীয় এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখে। এই কারণে এইসব পানীয়ের ওপর কর বাড়িয়ে দিচ্ছে বিশ্বের অনেক রাষ্ট্রই। ব্রিটেনের ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি রিসার্চ নামে একটি প্রতিষ্ঠান এ ব্যাপারে সোচ্চার হয়েছে। এই গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, এই ধরনের পানীয় এবং ক্ষতিকর মিষ্টি জাতীয় খাবারকেও সাদা মোড়কে বাজারে আনা হোক, যাতে এসবকে কম আকর্ষণীয় লাগে।

ব্রিটেনেরই এক জরিপে দেখা গেছে, একজন কিশোর বা কিশোরীর যে পরিমাণ শর্করা খাওয়া উচিত আসলে সে তার তিন গুণ শর্করা খাচ্ছে। জরিপটি চালিয়েছে ব্রিটেনের ন্যাশনাল ডায়েট অ্যান্ড নিউটিশন সার্ভে নামের একটি প্রতিষ্ঠান। এতে দেখা গেছে অল্প বয়স থেকেই মুটিয়ে যাওয়া সহ নানান জটিল রোগে আক্রান্ত হবার হার বেড়ে যাচ্ছে। বিশেষ করে বেশ কিছু ক্যানসার এবং হৃদরোগের ঝুঁকি বেড়ে যাচ্ছে অনেকগুণ।

বিশ্বের অনেক দেশই এখন এই ব্যাপারটি নিয়ে নড়েচড়ে বসেছে। মিষ্টি জাতীয় খাবারের পাশাপাশি বেশকিছু ফাস্টফুড এবং জাঙ্ক ফুডের বিজ্ঞাপন প্রচারেও নিষেধাজ্ঞা দেবার কথা ভাবছে কেউ কেউ। তবে এসব খাবার উৎপাদনকারী বড় বড় প্রতিষ্ঠান এরই মধ্যে এই সিদ্ধান্তের বিরোধিতা শুরু করেছে।

-বিবিসি।