সিনিয়র অফিসার পদে নিয়োগ : শেষ মুহূর্তের প্রস্তুতি

প্রকাশিত: ১২:৫৯ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮ | আপডেট: ১২:৫৯:অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৮
Bank Job

বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন সমন্বিত আট সিনিয়র অফিসার পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩১ আগস্ট। এই পদে নেয়া হবে ১৬৬৩ জন। চাকরিপ্রত্যাশীদের জন্য এটা একটা বড় সুযোগ।

এই সুযোগটা কাজে লাগানোর জন্য সামনের কয়েকটা দিন সঠিক পরিকল্পনা নিয়ে এগোতে হবে। আপনি চাইলেই এই ১০ দিনে সব পড়তে পারবেন না, তাই সঠিক পরিকল্পনা নিয়ে সময়টাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

বাংলা

এবারের পরীক্ষার দায়িত্বে আছে আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি। এই বিশ্ববিদ্যালয়ের প্রণীত বাংলা বিষয়ের প্রশ্ন অপেক্ষাকৃত সহজ হয়। তাই আপনাকে টার্গেট নিতে হবে এখানে ২০ এ ২০ পেতে হবে। এজন্য আপনাকে বিসিএস প্রিলির mp3 বা যে কোনো বই থেকে বিভিন্ন পরীক্ষায় বিগত বছরের প্রশ্ন দেখে গেলেই শতভাগ কমন পাবেন। যদি সব পড়তে না পারেন তাহলে ব্যাকরণে সমাস, সন্ধি, কারক, প্রত্যয়, বানান শুদ্ধিকরণ, বাগধারা, বিপরীত, সমর্থক, প্রতিশব্দ, শব্দ, ধ্বনি পরিভাষা, এক কথায় প্রকাশ আর সাহিত্যে রবীন্দ্র, নজরুল, শরৎচন্দ্র, মাইকেল মধূসুদন দত্ত সহ বিখ্যাত ৮-১০ জন কবি-সাহিত্যিকের পরিচিতি পড়ে গেলেই মোটামুটি কমন পেয়ে যাবেন।

ইংরেজি

আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয় ইংরেজিতে vocabulary based প্রশ্ন করে। বিভিন্ন প্রাইভেট ব্যাংকের প্রশ্ন এবং তাদের প্রণীত গত ১-২ বছরের প্রশ্ন দেখে যাবেন। এখান থেকে সরাসরি প্রশ্ন আসার সম্ভাবনা প্রবল। আর যার যতটুকু Vocabulary মুখস্থ আছে তা আবশ্যই রিভিশন দিয়ে যাবেন। তবে আহসানউল্লাহ vocabulary based প্রশ্ন করলেও প্রশ্নের মান সহজ থাকে।

সাধারণ জ্ঞান

আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয় সাধারণত সাম্প্রতিক বিষয়াবলী থেকে প্রশ্ন করে না। তবে mp3 বা যে কোন বই থেকে বিগত বছরের প্রশ্ন পড়ে গেলেই মোটামুটি প্রায় সবই কমন পাওয়া যাবে।

কম্পিউটার

ইজি কম্পিউটার বুক এবং ব্যাংকের বিগত ১-২ বছরের কম্পিউটার অংশের প্রশ্ন দেখে যাবেন। মোটামুটি এখন থেকেই সব কমন পেয়ে যাবেন।

গণিত

ব্যাংকে নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে গণিতের প্রশ্ন সবসময়ই একটু জটিল হয়ে থাকে। বিশেষ করে পাটি গণিতের অঙ্ক এবং বড় বড় সমাধানের প্রশ্ন বেশি করা হয়। বিগত ২-৩ বছরের সরকারি এবং বেসরকারি ব্যাংকের গণিত অংশের প্রশ্নে চোখ বুলিয়ে গেলে কিছু সরাসরি কমন পেতে পারেন।

তবে গুরুত্বপূর্ণ বিষয় হল- ‘আপনি কতটুকু পড়লেন সেটা যতটা না গুরুত্বপূর্ণ, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ আপনি কতটুকু মনে রাখতে পারলেন।’

সবাইকে ঈদের শুভেচ্ছা ও ঈদ মোবারক জানিয়ে শেষ করছি।

লেখক:
সহকারী পরিচালক
বাংলাদেশ ব্যাংক।