সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদ সরকারের সঙ্গে জোট গড়তে পারে কুর্দিরা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৭ পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০১৯ | আপডেট: ১০:৩৭:পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০১৯
সংগৃহীত

সিরিয়ায় তৎপর কুর্দি গেরিলা বাহিনীর কমান্ডার মজলুম আব্দি দেশটির উত্তরাঞ্চলে তুরস্কের সম্ভাব্য অভিযান প্রতিহত করার লক্ষ্যে দামেস্কের সঙ্গে জোট গড়ার আভাস দিয়েছেন। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকার উৎখাতের প্রচেষ্টায় তৎপর এই কুর্দি গেরিলাদেরকে এতদিন আমেরিকা পূর্ণ সমর্থন দিয়ে আসছিল।

দুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক টেলিফোন সংলাপের পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযানের নির্দেশ দেন। ওই অভিযান শুরু হয়েছে কিনা সে সম্পর্কে পরস্পরবিরোধী খবর পাওয়া গেছে। কোনো কোনো সূত্র অভিযান শুরু হওয়ার খবর দিলেও বেশিরভাগ সূত্র এর সত্যতা এখনো নিশ্চিত করেনি।

এ সম্পর্কে কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র কমান্ডার আব্দি বলেন, সম্ভাব্য তুর্কি হামলা প্রতিহত করার লক্ষ্যে অনেকগুলো পথ খোলা রেখেছে তার বাহিনী এর একটি পথ হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের সঙ্গে সহযোগিতা করা।

রজব তাইয়্যেব এরগোদানের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের টেলিফোনালাপের পর হোয়াইট হাউজ ঘোষণা করেছে, দেশটি সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করবে।

কোনো কোনো পশ্চিমা গণমাধ্যম দাবি করেছে, আমেরিকা এরইমধ্যে সিরিয়া থেকে তার সেনা প্রত্যাহার করে নিয়েছে। ট্রাম্প এক টুইটার বার্তায় বলেছেন, সিরিয়ায় মার্কিন সেনাদেরকে একটি লক্ষ্যহীন যুদ্ধে নিয়োজিত রাখা হয়েছিল।