সূর্যের ১০ বছরের যাত্রা ধরা পড়লো ১ ঘণ্টার ভিডিওতে

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০ | আপডেট: ৪:৪৯:অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

কাজ সহজ ছিল না। সূর্য মানেই পৃথিবীর বুকে আগুনের লক্ষ তিরের সমাহার, শক্তির সমষ্টি। আর তার গহ্বরে লুকিয়ে অগ্নিকুণ্ড। সৌরজগতের ‘রাজা’র প্রকৃত চরিত্র তুলে ধরার কাজ মোটেই সহজ ছিল না। কিন্তু চ্যালেঞ্জ নিয়ে সেই কঠিন আর নজিরবিহীন কাজ করে ফেলল মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা (NASA)।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গত ১০ বছর ধরে নাসার সোলার ডাইনামিকস অবজার্ভেটরি সূর্যের ৪২.৫০ কোটি উচ্চ রেজুলেশনের ছবি সংগ্রহ করেছে। সেসব ছবির সময়কে ত্বরাণ্বিত করে (টাইম ল্যাপ্স) মাত্র এক ঘণ্টায় সূর্যের এক দশকের ভিডিওচিত্র তুলে ধরা হয়েছে।

‘আ ডিকেড অব সান’ শিরোনামে ভিডিওটি আপলোডের কয়েক মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। নাসার এই গবেষণা নতুন দিগন্ত খুলে দেবে বলে মনে করেছেন গবেষকরা। সূর্যের আচরণ গবেষণায় নতুন মাত্রা যোগ দেবে এই টাইম ল্যাপ্স ভিডিও ও সাড়ে ৪২ কোটি ছবি। এর ফলে আরও সহজ হলো, সূর্যের চৌম্বক ক্ষেত্র, সুমেরু ও কুমেরুর এবং সৌরজগতের ওপর প্রভাব নিয়ে গবেষণা।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

নাসার ওই ভিডিও দেখে বিজ্ঞানীরা ধারণা করতে পারবেন, ১১ বছরের সৌরচক্রে কীভাবে ওঠানামা ঘটে সূর্যের। পাশাপাশি নিকটবর্তী নক্ষত্রগুলো কীভাবে সৌরজগতকে প্রভাবিত করে।

বিজ্ঞানীদের মতে, সূর্যের চৌম্বকক্ষেত্র একটা চক্র পরিভ্রমণ করে। তাকেই সৌরচক্র বলে।

প্রতি ১১ বছর অন্তর সূর্যের চৌম্বকক্ষেত্র স্থান পরিবর্তন করে। আর এর উত্তর ও দক্ষিণ মেরু জায়গা বদল করে। সেই চক্রে দেখা গেছে, ৬১ মিনিটের মধ্যে একটা দশকের কাজ সেরে ফেলেছে সূর্য।