সৌদি আরবের জেদ্দায় চ্যান্সরি ভবন নির্মাণ করবে বাংলাদেশ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: 11:22 PM, October 21, 2019 | আপডেট: 11:22:PM, October 21, 2019

বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম পরিচালনার সুবিধার্থে সৌদি আরবের জেদ্দায় চ্যান্সরি ভবন নির্মাণের পদক্ষেপ নিয়েছে সরকার। বর্তমানে জেদ্দায় বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম একটি ভাড়া বাড়ি থেকে পরিচালিত হচ্ছে।

ইতোমধ্যে সরকার রাষ্ট্রদূতের কার্যালয় এবং চ্যান্সরি কার্যালয় স্থাপনে ১৫৪ কাঠার দু’টি পৃথক প্লট কিনেছে। ক্রয় করা ওই জমিতে ভবন নির্মাণের জন্য ইতোমধ্যে সৌদি সরকারের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সই করেছে সরকার।

পরিকল্পনা কমিশনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, জেদ্দায় চ্যান্সরি ভবন নির্মাণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রকল্পের খসড়া তৈরি করেছে।
প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে প্রকল্পটি আগামীকাল একনেক বৈঠকে উপস্থাপন করা হবে।

একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শের-ই-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তা বলেন, জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়টি নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২ শ’ ৮ কোটি ৭৯ লাখ টাকা এবং বাস্তবায়ন কাল নির্ধারণ করা হয়েছে ২০২৩ সালের সেপ্টেম্বর।

প্রকল্পের আওতায় জেদ্দার বাগদাদিয়া এলাকায় চ্যান্সরি ভবন নির্মাণ করা হবে। তিন তলা বিশিষ্ট চ্যান্সরি ভবনটিতে ৬ হাজার ৩ শ’ ৫৪ বর্গ মিটার থাকবে। পাশাপাশি কর্মকর্তাদের থাকার জন্য ৬ হাজার ৬০ বর্গ মিটার আয়তনের একটি আবাসিক ভবন এবং ৬ হাজার ৩ শ’ বর্গ মিটার আয়তনের কর্মচারিদের জন্য আবাসিক ভবন নির্মাণ করা হবে।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তা জানান, প্রকল্পটি বাস্তবায়ন করা হলে জেদ্দায় বাংলাদেশ দূতালয়ের কার্ম পরিবেশের উন্নতি এবং কর্মকর্তা ও কর্মচারিদের আবাসন ব্যবস্থা নিশ্চিত করা যাবে।

গত ৪ জুলাই প্রকল্পটির প্রাক মূল্যায়ন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে কিছু পুনর্গঠনের পরামর্শ প্রদান করে প্রকল্পটি এগিয়ে নেয়ার সুপারিশ করা হয়।