সৌদি আরবে একমাসে ৫ হাজার তালাক

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:২১ পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ৬:২১:পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের হার বেড়েই চলছে। গত শাওয়াল মাসে ১০ হাজার বিয়ে এবং ৫ হাজার তালাক হয়েছে। সৌদি বিচার মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

একমাসে এতো অধিক সংখ্যক তালাকের বিষয়ে দেশটির দাম্পত্যবিষয়ক পরামর্শক মোহাম্মেদ দাইফুল্লাহ আল-কুরানি বলেন, বৈবাহিক সম্পর্ককে অবমূল্যায়ন, দায়িত্বের প্রতি অবহেলা এবং গভীর রাত পর্যন্ত স্বামীদের বাসার বাইরে থাকাসহ অনেক কারণেই তালাকের সংখ্যা বাড়ছে।

এছাড়া মেয়েদের বাকস্বাধীনতা, চলা ফেরার স্বাধীনতা, বাসার কাজ ফেলে রেখে মোবাইল ফোনে অনেক সময় ব্যয় করা এবং স্বামী-স্ত্রীর বিষয়ে আত্মীয় ও আশেপাশের লোকদের হস্তক্ষেপের কারণে তালাকের সংখ্যা বাড়ছে বলেও উল্লেখ করেন তিনি।

আল-ইমাম মুহাম্মাদ ইবন সৌদ ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান ও সমাজসেবা বিভাগের শিক্ষক খালিদ আল-নাকিয়াহ বলেন, সৌদি সমাজের ভিত্তিকে অবমাননা এবং অশ্রদ্ধা করার জন্য এমন অবস্থা হয়েছে। বিয়ের আগে ছেলেমেয়েদেরকে স্বামী-স্ত্রীর বন্ধনের বিষয়ে সচেতন করতে হবে। কাউকে জোর করে বিয়ে দেয়া এবং স্বামী-স্ত্রীর মধ্যে পারিবারিক হস্তক্ষেপ করা বন্ধ করতে হবে।

তালাকের সংখ্যা বৃদ্ধির বিষয়ে দেশটির শিশুশিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট হানি আল-আবদেল কাদের বলেন, বাল্যবিয়ের কারণেই তালাকের সংখ্যা বাড়ছে। তাই বিয়ের ক্ষেত্রে শারীরিক ও মানসিক পরিপক্বতা নিশ্চিত হতে হবে। এই পরিপক্বতাই বৈবাহিক সুখ এবং পারিবারিক স্থায়িত্বের মূল চাবিকাঠি।