সৌদি আরব মাতালেন মার্কিন সঙ্গীতশিল্পী জ্যানেট জ্যাকসন

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৫৬ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০১৯ | আপডেট: ৮:৫৬:পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০১৯
ছবিঃ সংগৃহিত

মার্কিন সঙ্গীতশিল্পী জ্যানেট জ্যাকসন, ফিফটি সেন্ট এবং ক্রিস ব্রাউন সৌদি আরবের পশ্চিমাঞ্চলের রেড সি শহরে আয়োজিত জেদ্দা ওয়ার্ল্ড ফেস্ট মাতালেন ।

সঙ্গীতশিল্পীদের পারফর্ম্যান্সের পাশাপাশি এই ফেস্ট মাতিয়ে তোলে উপস্থিত দর্শকরা। মাত্র দুই বছর আগেও দেশটিতে এমন কোনোকিছু অকল্পনীয় ছিল।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে এসব কথা জানায় ইন্টারনেট ভিত্তিক ওয়েবসাইট ইয়াহু নিউজ।

এর আগে র‌্যাপার নিকি মিনাজ মানবাধিকার সংস্থাগুলোর উদ্বেগের কথা উল্লেখ করে এই ফেস্টে পারফর্ম করার সিদ্ধান্ত থেকে সরে আসেন।

তিনি নারী ও সমকামীদের অধিকারের প্রতি সমর্থন জানানোর জন্য এই অতি রক্ষণশীল ইসলামি দেশে পারফর্ম করবেন না বলে জানান।

মিনাজের এই সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে রীতিমতো ঝড় উঠে যায়। অনেকেই হতাশ হয়ে তাদের টিকেটের অর্থ ফেরত চায়।

তিনি অবশ্য তার টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে জোর দিয়ে জানান, সৌদি সরকারের প্রতি ‘অসম্মান’ দেখানোর জন্য এই সিদ্ধান্ত নেননি।

এদিকে নাম উল্লেখ না করে একাধিক সূত্রের বরাত দিয়ে দেশটির সরকারপন্থি সংবাদপত্র ওকাজ-সহ কিছু গণমাধ্যম জানায়, তার পারফর্ম বাতিল করেছে সরকার।

এসব গণমাধ্যমের খবরে আরও বলা হয়, স্থানীয় প্রথা ও মূল্যবোধ বিরোধী বলে তার পারফর্ম্যান্স বাতিল করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

তুরস্কে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড এবং নারী অধিকারকর্মীদের চলমান বিচারের কারণে আন্তর্জাতিকভাবে তীব্র সমালোচিত হচ্ছে সৌদি আরব।