স্কুল আছে, নেই যাওয়ার রাস্তা

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৮ | আপডেট: ১০:০২:অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৮

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার বেংনাই উত্তরপাড়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে, কিন্তু বিদ্যালয়ে যাওয়ার জন্য রাস্তা নেই।

বিদ্যালয়ের চারপাশে আউশ রোপা ধানের সমারোহ থাকলেও বিদ্যালয়ে প্রবেশে রাস্তা না থাকায় শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এমন অবস্থার সৃষ্টি হলেও সংশ্লিষ্ট প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। একটি কালভার্ট থাকলেও উভয়পাশে সংযোগ সড়ক না থাকায় এ দুর্ভোগ পোহাতে হচ্ছে দীর্ঘদিন ধরে।

এ দিকে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের যাতায়াতের জন্য ২০১৪-১৫ অর্থবছরে খালের ওপর নির্মাণ করা হয়েছিল একটি কালভার্ট। কিন্তু কালভার্টটির উভয়পাশে এখনো মাটি ভরাট করা হয়নি।

ওই বিদ্যালয়ের শিক্ষকসহ শিক্ষার্থীরা কাপড় ভিজে গেলেও বই বাঁচিয়ে খাল পার হয়ে স্কুলে যাতায়াত করেন। বর্ষা মৌসুমে খালটি যখন পানিতে ভরে যায় তখন অনেক পথ ঘুরে যেতে হয়।

এ বিষয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবদুর রহিম মাস্টার বলেন, ‘আঞ্চলিক পাকা সড়ক থেকে বিদ্যালয় প্রায় দেড়শ গজ দূরে হলেও শিক্ষার্থীদের খাল পার হয়ে স্কুলে যেতে হয়। শিক্ষক শিক্ষার্থীরা এমন দুর্ভোগ পোহালেও সংশ্লিষ্ট প্রশাসন প্রয়োজনীয় ব্যাবস্থা নিচ্ছে না। এ কারণে দিন দিন ওই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী কমে যাচ্ছে।’

স্থানীয় ইউপি চেয়ারম্যান আবদুস সালাম বলেন, ‘কালভার্টটি নির্মাণের সময় মাটি ফেলে রাস্তার জন্য শ্রমিকের মজুরির বরাদ্দ থাকলেও মাটি ক্রয়ের অর্থ বরাদ্দ না থাকায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে।’

-ইউএনবি।