স্থগিত টেস্টগুলোর পয়েন্ট ভাগাভাগির কথা ভাবছে আইসিসি

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ৯:২০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০ | আপডেট: ৯:২০:অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

করোনার কারণে থমকে যাওয়া বিশ্ব ক্রিকেট এখনো আগের গতি ফিরে পায়নি। বেশ কয়েকটি ফ্রাঞ্চাইজি লিগ এবং কিছু দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হলেও স্বাভাবিক অবস্থা ফিরতে এখনো ঢের সময় বাকি। এমন অবস্থায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চলতি মৌসুমের বিষয়ে একটি সিদ্ধান্তে আসতে চায় আইসিসি। সেজন্য আইসিসির ক্রিকেট কমিটি আগামী মাসে বৈঠকে বসবে। তার আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ভাগ্য নির্ধারণের জন্য দুটি বিকল্পের কথা ভাবছে সংস্থাটি।

করোনার কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের অনেকগুলো সিরিজ বাতিল হয়ে গেছে, সেগুলো পরবর্তীতে টেস্ট চ্যাম্পিয়নশিপের সময়সূচীর মাঝে আয়োজন করা সম্ভব হবে কিনা সেটি নিয়ে ধোঁয়াশা তৈরি হওয়াতেই বিকল্প পদক্ষেপের কথা ভাবছে আইসিসি।

পয়েন্ট ভাগাভাগি ছাড়া আরেকটি বিকল্প হচ্ছে ২০২১ সালের মার্চের শেষ পর্যন্ত যেসব টেস্ট খেলা হবে, শুধু তার পয়েন্টই বিবেচনায় নেওয়া। মার্চ পর্যন্ত খেলা ম্যাচগুলোর ওপর ভিত্তি করে আবার টেবিলের চূড়ান্ত অবস্থান নির্ধারিত করা হবে। সেক্ষেত্রে কোনও দল যতগুলো ম্যাচ খেলে জিতবে, তার পয়েন্টের শতাংশ হিসেব করেই অবস্থান চূড়ান্ত করা হবে।

আইসিসির হিসেব অনুযায়ী প্রতিটি সিরিজেই পয়েন্ট থাকছে ১২০। সেটা সিরিজে কতগুলো ম্যাচ হচ্ছে তার ওপর ভিত্তি করে ভাগ করে নেওয়া হচ্ছে। যেমন দুই টেস্টের সিরিজের জন্য প্রতিটি টেস্টের পয়েন্ট ৬০। ড্র হলে পয়েন্ট হবে ৩০।

তিন টেস্টের সিরিজের ক্ষেত্রে প্রতিটি টেস্ট জিতলে পয়েন্ট ৪০ আর ড্র করলে ২০। ৪ ম্যাচের সিরিজ হলে জয়ের ক্ষেত্রে পয়েন্ট দাঁড়াবে ৩০, ড্রয়ের ক্ষেত্রে ১৫। আর ৫ টেস্টের সিরিজে জয়ের জন্য পয়েন্ট ধরা হয়েছে ২৪ আর ড্রয়ের বেলায় ১২।

তাই পয়েন্ট ভাগাভাগির পথে হাঁটলে সেক্ষেত্রেও কিছু বিষয় নিয়ে ভাবছে আইসিসি। সেক্ষেত্রে স্থগিত হওয়া টেস্টে যতগুলো পয়েন্ট আছে, তার তিন ভাগের একভাগ হয়তো বণ্টন করা হতে পারে।