স্বল্প খরচে অ্যাপেই মিলবে গৃহকর্মী

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮ | আপডেট: ১০:৪০:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৮

গৃহকর্মী ছাড়া শহুরে জীবন একেবারেই অচল। অথচ প্রয়োজন হলে অনেক সময় গৃহকর্মী পাওয়া যায় না। আবার বাসায় থাকা গৃহকর্মী ছুটিতে গেলে ঝামেলা আরও বেড়ে যায়। প্রযুক্তির উৎকর্ষে এই সমস্যাগুলোর সমাধান এখন সহজেই হতে পারে। ঢাকার বিভিন্ন এলাকায় এখন গৃহকর্মী পাওয়া যাচ্ছে অ্যাপের মাধ্যমে।

আপনার চাহিদামত গৃহকর্মী পেতে জেনে নিন এই দুটো অ্যাপ সম্পর্কে-

AppointMe

অ্যাপয়েন্টমি অ্যাপের উদ্যোক্তা হলেন- রফিকুল ইসলাম ও ফয়সাল আহমেদ। ফয়সাল আহমেদ জানালেন, মানুষের প্রয়োজন যেন তাড়াতাড়ি মেটে এজন্য অ্যাপটির কথা ভেবেছিলাম। শুধু গৃহকর্মী নয়, অনেক রাতে যদি কেউ অসুস্থ হয়ে যায় তাহলে দ্রুত অ্যাম্বুলেন্স পেতে আমরা তাকে সাহায্য করি। আবার বাসায় ফ্রিজ, টেলিভিশন নষ্ট হলে আমরা মেরামতের জন্য লোক পাঠাই। ফলে আমাদের গ্রহণযোগ্যতা ‍মানুষের কাছে দিন দিন বাড়ছে। আর নগর জীবনে গৃহকর্মী পাবার সমস্যার সহজ সমাধান হয়ে উঠছে এই অ্যাপ।

গৃহকর্মী নেওয়ার ক্ষেত্রে নিরাপত্তার দিকটি কীভাবে দেখছেন, জানতে চাইলে ফয়সাল আহমেদ বলেন, যারা আমাদের কাছ থেকে সেবা নেয় তাদের নিরাপত্তার প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ। গৃহকর্মীদের আমরা প্রশিক্ষণ দেই। তারপরও যদি কেউ আমাদের কাছে নিরাপত্তার ব্যাপারে কোন অভিযোগ করে তাহলে আমরা দায়ী থাকবো।

অ্যাপয়েন্ট মি নামের এই অ্যাপটি বাসায় গৃহকর্মী দিচ্ছে। শুধু গৃহকর্মী নয়, এই সার্ভিসের মাধ্যমে নার্স, ডাক্তার, বাবুর্চি, ড্রাইভার, ফ্রিজ ও টেলিভিশন মেরামত করার টেকনিশিয়ান বা মিস্ত্রীও পাওয়া যায়। গৃহকর্মীরা সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত কাজ করে। ফোন করার ১ ঘন্টার মধ্যেই আপনার বাসায় পৌঁছে যাবে গৃহকর্মী। উত্তরা, বসুন্ধরা, গুলশান ১/২, বনানী, ধানমন্ডি, বারিধারা, মোহাম্মদপুর, মিরপুর ডিওএইচএস, মগবাজার ও এলিফেন্ট রোডে যারা থাকেন তারা এই অ্যাপটির সাহায্যে গৃহকর্মী ডাকার সুযোগ পাবেন। ঈদ কিংবা যেকোন ছুটির দিনেও গৃহকর্মী পাবেন অনায়াসেই।

খরচ

অ্যাপয়েন্টমি অ্যাপের মাধ্যমে প্রতি ঘন্টায় ৮০ টাকা দরে কাজ করবে গৃহকর্মী। তাছাড়া এই অ্যাপে প্যাকেজ সার্ভিসও নেওয়া যায়। প্যাকেজ শুরু হয়েছে ২০০০ টাকা থেকে। গৃহকর্মী দিনে ১ ঘন্টা কাজ করলে প্যাকেজ অনুযায়ী মাসে ২০০০ টাকা, ২ ঘন্টার প্যাকেজে মাসে ৩২০০ টাকা এবং ৩ ঘন্টার প্যাকেজে মাসে ৪৫০০ টাকা খরচ পড়বে। বিকাশ নম্বর কিংবা ব্যাংক একাউন্টে টাকা পরিশোধ করতে হবে।

Hellotask

এই অ্যাপ চালু করে আপনার পছন্দমত গৃহকর্মী খুঁজে নিতে পারেন সহজেই। প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই অ্যাপের মাধ্যমে গৃহকর্মী পাওয়া যাবে। ছুটির দিনেও গৃহকর্মী পাবেন।

এই অ্যাপ চালু করলে চার ধরনের গৃহকর্মী পাওয়া যায়। সেগুলো থেকে আপনার প্রয়োজন অনুযায়ী গৃহকর্মী বেছে নিতে পারেন।

Chuta Bua- কাজের এলাকা অনুযায়ী ছুটা গৃহকর্মীর টাকার পরিমাণ নির্ধারিত হয়। এলাকাভেদে ছুটা গৃহকর্মীকে একটি কাজের জন্য সাধারণত ৭০০-১০০০ টাকা দিতে হয়।

On Demand- এই সার্ভিস অনুযায়ী নিজের প্রয়োজনমত ডাকা যাবে গৃহকর্মীকে। এজন্য প্রতি ঘন্টায় ১০০ টাকা খরচ পড়বে।

Package– প্যাকেজে গৃহকর্মী নিলে প্রতিদিন একই সময় আপনার বাসায় পৌঁছে যাবে গৃহকর্মী। এজন্য প্রতি ঘন্টায় ১০০ টাকা দিতে হবে। প্যাকেজে গৃহকর্মী নিলে আগে থেকে প্যাকেজ কিনে রাখতে হবে।

Prebook- এই সার্ভিস নিলে রান্না করা, ঘর মোছা ও কাপড় ধোয়ার জন্য গৃহকর্মীকে আগে থেকে ঠিক করে রাখা যায়। এজন্য দিনপ্রতি ৬০০ টাকা দিতে হবে। ঢাকার মধ্যে যেকোন এলাকায় এই সার্ভিসের মাধ্যমে গৃহকর্মী পাওয়া যাবে। তবে এই সার্ভিস নেওয়ার জন্য একদিন আগেই গৃহকর্মী বুকিং দিতে হবে।

ধানমন্ডি, মোহাম্মদপুর, কলাবাগান, শুক্রাবাদ, এলিফ্যান্ট রোড, হাতিরপুল, শ্যামলী, লালমাটিয়া, আদাবর, গাবতলী, আগারগাঁওসহ ১৭টি এলাকায় On Demand ও package সার্ভিসের মাধ্যমে গৃহকর্মী পাওয়া যায়। আর পুরো ঢাকা শহরেই Chuta Bua, Prebook সার্ভিসে গৃহকর্মী পাওয়ার ব্যবস্থা করেছে হ্যালোটাস্ক অ্যাপ।

মাহমুদুল হাসান লিখন ও মেহেদি হাসান স্মরণ- এই দুই ভাই হ্যালোটাস্ক অ্যাপের উদ্যোক্তা। মাহমুদুল হাসান লিখন জানান, ‍প্যাকেজ ও অন ডিমান্ড সার্ভিসের আওতায় গৃহকর্মী নিলে ফোন করার ৩০ মিনিটের মধ্যেই বাসায় পৌঁছে যাবে গৃহকর্মী। তবে ছুটা বুয়ার ক্ষেত্রে এক সম্তাহ আগে এবং প্রিবুক সার্ভিসের জন্য একদিন আগে অর্ডার দিতে হবে। গৃহকর্মীর নেওয়ার ক্ষেত্রে নিরাপত্তা প্রসঙ্গে তিনি জানান, গৃহকর্মী নিয়োগ করার আগে আমরা তাদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নেই। তাছাড়া তাদের পরিবারের দুজন সদস্য সম্পর্কেও তথ্য নেই। ফলে যেকোন অভিযোগ আসলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সম্ভব। গ্রাহকের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে মূখ্য।