‘স্বামী পারলে স্ত্রীও স্বামীকে মৌখিক তালাক দিতে পারবে’

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১ | আপডেট: ৬:১৬:অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২১

নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠায় এবার যুগান্তকারী এক সিদ্ধান্তে পৌছেছে ভারতের কেরালা রাজ্য হাইকোর্ট। কেরালা হাইকোর্ট বলছে, মুসলিম পুরুষরা যেমন মৌখিকভাবে তাদের স্ত্রীদের তালাক দিতে পারে। তেমন অধিকার নারীদেরও রয়েছে।

মৌখিকভাবে তালাক দেয়াকে ‘খুলা তালাক’ বলে। কেরালা হাইকোর্ট বলছে, কোনও নারী যদি এভাবে তালাক দিতে চায় তাহলে তা বৈধ।

বিচারপতি এ মুহাম্মদ মুস্তাক এবং বিচারপতি সিএস দিয়াস এমন রায় দিয়েছেন। তারা জানিয়েছেন, এ ধরনের তালাক মুসলিম নারীরাও দিতে পারবেন। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে এ খবর।

এসময় তারা ১৯৭২ সালের একটি রায়ের সমালোচনাও করেন। যেখানে বলা হয়েছে, ওই রায়ে মুসলিম নারীদের এমন অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এটা ভালো আইন বলেও মন্তব্য করেছেন হাইকোর্ট।

১৯৭২ সালের ওই রায়ে বলা হয়, একজন মুসলিম নারী আইনি প্রক্রিয়ার বাইরে তার স্বামীকে তালাক দিতে পারবেন না। একই সঙ্গে বলা হয়, ১৯৩৯ সালের মুসলিম বিবাহ আইন অনুযায়ী, এ ধরনের কোনও কিছু করতে হলে তাকে আদালতের দ্বারস্থ হতে হবে।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে ভারতের বিভিন্ন আদালত নারীর অধিকার রক্ষায় বিশেষ করে তালাক নিয়ে ঐতিহাসিক কিছু রায় দিয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে ২০১৭ সালে ভারতের সুপ্রিম কোর্ট কর্তৃক দেশটিতে তিন তালাক প্রথা নিষিদ্ধ করা।