স্মার্টকার্ড দিয়ে সব কাজ করা যাবে: নির্বাচন কমিশনার

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯ | আপডেট: ১২:২৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯
সংগৃহীত

বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো বাংলাদেশের স্মার্ট আইডি কার্ড দিয়ে সকল কাজ করা যাবে। প্রবাসীদের স্মার্ট আইডি কার্ড সহজে পেতে প্রবাসীদের দোরগোড়ায় আসবে কর্তৃপক্ষ। শীঘ্রই এ কাজ শুরু হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা।

সোমবার বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই আয়োজিত প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। সভায় শুরুতে এনআইডির বিভিন্ন দিক নিয়ে প্রবাসীদের উদ্দেশে কথা বলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশর রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান।

কনস্যুলেট সভাকক্ষে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খান। কনস্যুলেটের দূতালয় প্রধান প্রবাস লামারংয়ের পরিচালনায় বিভিন্ন প্রশ্ন করেন প্রকৌশলী আবু জাফর চৌধুরী, অধ্যাপক এম,এ,সবুর, ড.রেজা খাঁন, কাজী গুলশান আরা, আইয়ুব আলী বাবুল, কাজী মোহাম্মদ আলী, প্রকৌশলী জিল্লুর রহমান, আবুহেনা চৌধুরী, হাজী শফিকুল ইসলাম, সাইফুদ্দীন আহমেদ, মীর আহমেদ, কাউছার নাজ নাসের, সাংবাদিক লুৎফুর রহমানসহ আরো অনেকে।

যাদের পুরনো জাতীয় পরিচয়পত্রে ভুলভাবে ছাপা হয়েছে তাদের স্মার্ট কার্ড কি এডিট করা যাবে এমন প্রশ্নের উত্তরে প্রধান নির্বাচন কমিশনার জানান, ছোট খাটো এসব ভুল অবশ্যই পরিবর্তন করা যাবে তবে অনেকে পুরো নামই বদলে ফেলতে চান তা করা যাবে না।

প্রবাসীদের সুবিধা প্রদানের জন্য প্রতি দূতাবাসে জাতীয় পরিচয়পত্রের একটি টিম পাঠানো হবে উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার বলেন, রোহিঙ্গারা পাসপোর্ট পেয়ে যে বিতর্কের সৃষ্টি করেছে সেটি যেন জাতীয় পরিচয়পত্রে থাকে না সে জন্য আমাদের সঙ্গে দেশপ্রেমী সকল প্রবাসীদেরও সহযোগিতা লাগবে।

সভাপতির বক্তব্যে কনসাল জেনারেল ইকবাল হোসন খান বলেন, কমিউনিটির কেউ যদি অন্যায়ভাবে কারো জাতীয় পরিচয়পত্র প্রাপ্তিতে তদবির করেন তাহলে যথাযথ ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল প্রস্তুত থাকবে।