সড়কে বেড়েছে ব্যক্তিগত গাড়ি, চলছে অটো

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৪ পূর্বাহ্ণ, এপ্রিল ১৮, ২০২১ | আপডেট: ১১:২৪:পূর্বাহ্ণ, এপ্রিল ১৮, ২০২১

দেশে করোনা সংক্রমণ রোধে কঠোর বিধি-নিষেধের পঞ্চম দিনে রোববার রাজধানীর প্রধান সড়কে অনেক অটোরিকশা চলতে দেখা গেছে, গত চারদিনে যা দেখা যায়নি। এছাড়া বেড়েছে ব্যক্তিগত গাড়িও। রিকশাও ছিল আগের দিনগুলোর চেয়ে বেশি। ফলে কোনো কোনো মোড়ে ট্রাফিক পুলিশকে যানবাহন নিয়ন্ত্রণ করতে হয়েছে।

সরেজমিনে রোববার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্রের পাশাপাশি পুলিশকেও দায়িত্ব পালন করতে দেখা গেছে। তবে তল্লাশিচৌকিগুলোতে শুরুর দিকের মতো এত কঠোর হতে দেখা যায়নি পুলিশকে।

জরুরি কিছু সেবা ছাড়া অন্যান্য ক্ষেত্রে কোনো কাজে বের হতে লোকজনকে মুভমেন্ট পাস নিতে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে। গত ১৪ এপ্রিল আট দিনের ‘লকডাউন’ শুরুর দিন পুলিশকে কঠোর ভূমিকায় দেখা গেছে।

কিন্তু পরের দিন কিছুটা হলেও ঢিলেঢালা ছিল বিধি-নিষেধ। তৃতীয় সরকারি ছুটির দিনে সড়কে যানবাহন ও লোক চলাচল কম দেখা গেছে। কিন্তু গতকাল সরকারি ছুটির দিনে ছিল অন্য চিত্র।

রাস্তায় চলাচলকারী অনেকের মুখে মাস্ক ছিল না। পাড়া-মহল্লায় দোকানপাট নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় খোলা রাখা ও মোড়ে মোড়ে, চায়ের দোকানে লোকজনের আড্ডাও ছিল। কয়েকটি তল্লাশিচৌকিতে অকারণে বের হওয়া লোকজনকে জরিমানা করা হয়েছে বলে জানা যায়। তবে সেটা ছিল হাতে গোনা।

লোক চলাচল ও যানবাহন বাড়ার কারণ জানতে চাইলে বংশাল থানার ওসি শাহীন ফকির বলেন, ‘মানুষ সচেতন না হওয়ার কারণে বাইরে বের হচ্ছে। রিকশা ও অটোরিকশাও বেড়েছে। আমরা তাদের বোঝানোর চেষ্টা করছি অপ্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার জন্য।’

তিনি আরো বলেন, ‘চেকপোস্টে আটকানোর পর একেকজন এমন কারণ দেখান যে তার বের হওয়াটা জরুরি। আমরা তাদের সঙ্গে রূঢ় আচরণ করছি না।’