সড়ক দূর্ঘটনায় আহত ভাষাসৈনিক পেয়ারা ভাই

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৪৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮ | আপডেট: ৭:৪৯:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮

রংপুরের নিজ বাসা মাহিগন্জ থেকে শহরে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা মীর আনিসুল হক পেয়ারা । গতকাল (সোমবার ২রা সেপ্টেম্বর) দুপুর আনুমানিক ১ টায় রংপুর সেন্ট্রাল রোডের কামাল কাছনায় বেপরোয়া অটো রিকশার ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে।

পরে আহত অবস্হায় তাকে রংপুর ম্যাডিক্যাল কলেজ ও হাসপাতালে নেয়া হয়। জনাব পেয়ারা তার মাথায়, হাতে ও বাম পায়ে বেশ আঘাত পান,তিনি বর্তমানে রংপুর ম্যাডিকেল কলেজ ও হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে ভর্তি আছেন।

ভাষাসৈনিক পেয়ারা’র জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তার পরিবার। উল্লেখ্য যে, রংপুরের ভাষা আন্দোলনের সাহসী সৈনিক, মুক্তিযোদ্ধা আনিসুল হক। বঙ্গবন্ধুর বিভিন্ন সমাবেশে যোগদানসহ তৎকালীন রংপুরের মিছিল-মিটিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

৫২’র ভাষা আন্দোলনে দেশ যখন “রাষ্ট্রভাষা বাংলা চাই” শ্লোগানে উত্তাল সেই সময়ে রংপুর অঞ্চলে সভা-সমাবেশে পরিচিত মুখ ছিলেন তিনি। এখনো বয়স যোনো হার মানে তার সংগ্রামী চেতনার কাছে। পুরো নাম মীর আনিসুল হক পেয়ারা।

১৯৪৮ সালে রংপুর জিলা স্কুলের ছাত্র থাকাকালীন বিভিন্ন আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হন তিনি। ১৯৫২ সালে কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের এইচএসসি প্রথম বর্ষের শিক্ষাথী থাকা অবস্থায় সরাসরি অংশ নেন ভাষা আন্দোলনে।

শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নিলেও রাজনৈতিক কর্মী হিসেবে আনিসুল সব সময়ই ছিলেন তৎপর। মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু হত্যার খুনীদের বিচার আর স্বৈরাচার পতন আন্দোলনেও অংশ নেন তিনি।

এসব কারণে কারাভোগও করতে হয় এই বর্ষীয়ান রাজনীতিবিদকে। এখনো সামাজিক কাজকর্মে নিজেকে নিয়োজিত রেখেছেন ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা আনিসুল হক। মাহমুদ আল হাসান, রংপুর প্রতিনিধি