হজমের সমস্যা দূর করতে ৫ ঘরোয়া উপাদান

প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৯ | আপডেট: ১:৫৬:অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৯

হজমের সমস্যা নিঃসন্দেহে স্বাস্থ্য সমস্যার অন্যতম প্রধান একটি। অনেকে খেতে ভালোবাসেন কিন্তু হজমের চিন্তায় তেমন একটা জমিয়ে খেতে পারছেন না। আবার খাবার হজম না হলে শরীরে অস্বস্তিও দেখা দেয়।

পুষ্টিবিদরা বলছেন, মাত্র ৫টি উপাদানেই হজমের সমস্যা নিয়ন্ত্রণে আনতে পারেন আপনি। যেমন মৌরি, তিল, শণের বীজ, আমন্ড এবং জোয়ান। এসব খাবার পাচক স্বাস্থ্য সুবিধার জন্য জনপ্রিয়।

মৌরি বীজ

মৌরি বীজ সাধারণত খাবার পরেই খাওয়া হয়। অনেক রেস্তোরাঁতেই এই মৌরি নানাভাবে মুখশুদ্ধি হিসেবে পরিবেশিত হয়। মৌরি বীজ পেট ফাঁপার সমস্যা মোকাবিলায়, পিরিয়ডের ব্যথা কমাতে, বিপাক বৃদ্ধিতে, রক্ত শর্করা নিয়ন্ত্রণে এবং শরীরে পানির পরিমাণ বজায় রাখতে সহায়তা করে।

তিল বীজ

তিল বীজের মধ্যেকার ডায়াটেরি ফাইবার পাচন স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। তিল শরীরকে প্রয়োজনীয় ফাইবার সরবরাহ করে যা হজম উন্নত করার জন্য প্রয়োজন। ফাইবার অন্ত্রের ব্যাকটেরিয়ার উন্নতিতে সাহায্য করে। ১০০ গ্রাম তিল বীজে প্রায় ১২ গ্রাম ফাইবার থাকে। এই পরিমাণ অন্যান্য ফাইবার সমৃদ্ধ খাবারের সঙ্গে মিলিত হলে শরীরের পাচনতন্ত্রের উন্নতি ঘটায়।

আমন্ড

আমন্ড ফাইবার সমৃদ্ধ। উপযুক্ত পরিমাণে খাওয়া হলে আমন্ড পাচক স্বাস্থ্য উন্নতিতে সাহায্য করতে পারে। আমন্ড উপকারী অন্ত্র ব্যাকটেরিয়া প্রদান করে। ভিটামিন-ই সমৃদ্ধ আমন্ড হার্টের স্বাস্থ্য এবং চোখের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত উপকারী।

শণের বীজ

ফ্লাক্স বা শণের বীজ প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি এবং আরো অনেক পুষ্টিপদার্থে ঠাসা। এই বীজে উপস্থিত ডায়াটেরি ফাইবার আপনার পাচনতন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী।

জোয়ান

জোয়ান গ্যাসের সমস্যা ও বদহজমের সমস্যা মোকাবিলায় সাহায্য করে। জোয়ানের দানা গ্যাস্ট্রিক তরল নিঃসরণে সাহায্য করে। বছরের পর বছর ধরে জোয়ান পেটের রোগ নিরাময়ের জন্য ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহার করা হচ্ছে।

খাবারের পরবর্তী পাচক মিশ্রণ প্রস্তুত করার জন্য কাঁচের একটি জারে সমস্ত উপাদান মেশাতে হবে। প্রতিদিন খাবারের পরে এই মিশ্রণের এক চা চামচ আপনার হজমে উল্লেখযোগ্য উন্নতি ঘটাতে পারে।