হজের জন্য নিবন্ধনকারীরা টাকা তুলে নিতে পারবেন : সচিব

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০ | আপডেট: ১০:০২:অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

করোনাভাইরাসের কারণে এবার হজে যেতে পারবে না কোনো বাংলাদেশি। তবে হজে যাওয়ার জন্য যারা নিবন্ধন করেছেন তারা টাকা ফেরত পাবেন। মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের সচিব নুরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে নুরুল ইসলাম বলেন, নিবন্ধনের টাকা ব্যাংক হিসেবে সুরক্ষিত রয়েছে। যারা টাকা ফিরিয়ে নিতে চাইবে তাদের কাছে টাকা ফেরত দেয়া হবে, আবার যদি কেউ এই বছরের টাকা পরের বছরের হজের জন্য রাখতে চান, তবে সেটিও সম্ভব।

তিনি আরো বলেন, অর্থ ফেরত দেয়ার বিষয়ে কোনো সমস্যা হবে না। কারণ মন্ত্রণালয় বিষয়টি পর্যবেক্ষণ করছে।

এর আগে ২২ জুন, সোমবার সন্ধ্যায় করোনা এ বছর খুব সীমিত পরিসরে হজ পালনের কথা আনুষ্ঠানিক ভাবে জানায় সৌদি সরকার। দেশটির এই সিদ্ধান্তকে সঠিক বলে মনে করে বাংলাদেশও।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহান আল সৌদ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনকে ফোন করে জানান, করোনা মহামারীজনিত পরিস্থিতির কারণে এ বছর প্রথাগত কোনো হজ পালন করতে দেয়া হবে না। এ বছর কেবলমাত্র একটি সীমিত সংখ্যক (অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয়ই এক হাজারের কম) লোককে হজ করতে দেয়া হবে।

এই পরিস্থিতিতে সিদ্ধান্তটিকে ‘সঠিক’ বলে অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সৌদি যুবরাজকে ফোন দেয়ার জন্য ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪৩ জন মারা গেছেন। এ পর্যন্ত মারা গেলেন ১৫৪৫ জন। নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩৪১২ জন। এপর্যন্ত শনাক্ত হলেন ১ লাখ ১৯ হাজার ২২৭ জন। আজ সুস্থ হয়ে উঠেছে ৮৮০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৭ হাজার ৬৩৫ জন।

২৩ জুন, মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।