হজ পালনে বাধ্যতামূলক করোনা ভ্যাকসিন

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২১ | আপডেট: ৬:৫০:অপরাহ্ণ, মার্চ ৩, ২০২১

করোনাভাইরাসের টিকা যারা নিয়েছেন, এবছর কেবল তাদেরই হজে যাওয়ার অনুমতি দেবে সৌদি আরব সরকার। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম ওকাজ গত সোমবার এ খবর জানিয়েছে।

সৌদি স্বাস্থ্যমন্ত্রীর সই করা এক আদেশে বলা হয়েছে, যারা হজ পালন করতে চান তাদের জন্য করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক। চলতি বছরে হজের অনুমতি পাওয়ার ক্ষেত্রে অন্যতম প্রধান শর্ত হবে ভ্যাকসিন।

শুধু হজযাত্রীরাই নন, হজের আনুষ্ঠানিকতায় যে সকল স্বাস্থ্যকর্মী দায়িত্ব পালন করবেন, তাদের জন্যও করোনা ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক বলে জানিয়েছেন সৌদি স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল আরাবিয়া।

তিনি বলেন, হজের সময় মক্কা ও মদিনায় যারা স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্ট থাকবেন, আগে থেকেই তাদের পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এলক্ষ্যে হজ এবং ওমরাহর সময় একটি বিশেষ কমিটি গঠন করা হবে।

এ ব্যাপারে মঙ্গলবার (২ মার্চ) সৌদি স্বাস্থ্যমন্ত্রীর মুখপাত্র ড. মোহাম্মদ আল আবদুল্লাহ আলী বলেন, যারা ইতোমধ্যে করোনা ভ্যাকসিন নিয়েছেন এবং তাদের মধ্যে যদি রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যায়, তাহলে তাদের জন্য কোয়ারেনটাইন প্রয়োজন হবে না।

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ২০২০ সালের মার্চে ওমরাহ পালন স্থগিত করে দেশটি। একই কারণে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ হজও সীমিত আকারে পালিত হয়েছে। অন্য বছরগুলোতে যেখানে ২০ লাখের বেশি মানুষ হজ পালন করতে যান, সেখানে ২০২০ সালে অনুমতি পেয়েছিলেন মাত্র এক হাজার মানুষ। সৌদি আরবের বাইরের কেউ হজের অনুমতি পাননি।