হাতের চিকিৎসা নিতে বৃহস্পতিবার লন্ডন যাচ্ছেন তামিম

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৮ | আপডেট: ৯:৫৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৮
ফাইল ছবি

ডান হাতের কব্জিতে ব্যাথার কারণে এশিয়া কাপের প্রথম ম্যাচেই ছিটকে গিয়েছিলেন পুরো টুর্নামেন্ট থেকে। এরপরই দেশে ফিরে আসেন তামিম ইকবাল। এবার হাতের উন্নত চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন দেশ সেরা এই ওপেনার। বিসিবির একটি সূত্র জানিয়েছে এ তথ্য।

এশিয়া কাপ শুরুর আগেই অনুশীলনে ডান হাতের আঙুলে ব্যথা পেয়েছিলেন তামিম ইকবাল। সেই ব্যথা নিয়েই গিয়েছিলেন আরব আমিরাতে এশিয়া কাপ খেলতে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচের আগেই শঙ্কা তৈরি হয়েছিল, তিনি খেলতে পারবেন কী পারবেন না, তা নিয়ে। কিন্তু দলের স্বার্থে এবং দেশের স্বার্থে নেমে গেলেন তামিম।

কিন্তু বিপত্তিটা বাধে ইনিংসের দ্বিতীয় ওভারেই। লঙ্কান পেসার সুরাঙ্গা লাকমালের বলে ডান হাতের কব্জিতে আঘাত পান তিনি। সঙ্গে সঙ্গে মাঠের বাইরে। সেখান থেকে স্থানীয় একটি হাসপাতালে। স্ক্যান করে জানা গেল, চিড় ধরা পড়েছে। আর খেলতেই পারবেন না তিনি। ওই অবস্থা থেকে বাংলাদেশ দল যখন শেষ মুহূর্তে বিপদে, তখন ভাঙা হাত নিয়ে, অন্য হাতে (এক হাতে) ব্যাট করার জন্য মাঠে নেমে যান তামিম। সেই লাকমালকেই এক হাতে মোকাবেলা করেন এক বল।

তামিমের এই সাহসিকতাপূর্ণ কাজের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সবাই। দেশি-বিদেশি সবাই দারুণ প্রশংসায় মেতে ওঠেন তার। সাহসীকতা আর দেশপ্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত দেখালেও আর এশিয়া কাপে খেলা হলো না তামিমের। একদিন পরই দেশে ফিরে আসেন তিনি। উচ্চতর পরীক্ষা-নিরীক্ষা করে সেই রিপোর্ট পাওয়ার পর ডাক্তাররা জানিয়েছে, অস্ত্রোপচার করতে হবে না। এমনকি অস্ট্রেলিয়ার শল্যবিদদের কাছে রিপোর্ট পাঠানোর পর সেখান থেকেও রিপ্লাই এসেছে, অস্ত্রোপচার করা লাগবে না।

এদিকে দেশে ফিরে আসার পরদিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোন করে তামিমের ইনজুরি এবং তার শরীর-স্বাস্থ্যের খোঁজ-খবর নেন। এ সময় তিনি তামিমকে প্রয়োজনে বিদেশে গিয়ে হলেও চিকিৎসা করানোর পরামর্শ দেন।

সেই উন্নত চিকিৎসার লক্ষ্যেই বৃহস্পতিবার লন্ডন যাচ্ছেন বলে জানিয়েছেন বিসিবির ঘনিষ্ঠ একটি সূত্র। বৃহস্পতিবার সকাল ১১টায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে লন্ডন রওয়ানা হবেন তামিম। ফ্লাইটটি দোহা হয়ে লন্ডন গিয়ে পৌঁছাবে। জানা গেছে, তামিম একাই যাচ্ছেন লন্ডনে। সঙ্গে পরিবারের কেউ আপাতত যাচ্ছেন না।