হাতে একগুচ্ছ গোলাপ দেয়ার দিন আজ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২১ | আপডেট: ১:৫৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২১

ভ্যালেন্টাইনস ডে চৌদ্দ ফেব্রুয়ারি। দিবসটির সাতদিন আগে থেকেই শুরু হয় ভালবাসার সপ্তাহ। আর সপ্তাহের প্রথম দিনটিই ‘রোজ-ডে’। অর্থাৎ আজ হাতে একগুচ্ছ গোলাপ দেয়ার দিন। এ দিনে অনেকে প্রিয়জনকে একগুচ্ছ গোলাপ দিয়ে ভালোবাসার সপ্তাহ শুরু করেন।

প্রতিবছর ফেব্রুয়ারির এই দিনে ভিড় বাড়ে ফুলের দোকানগুলোয়। বিশেষ করে রাজধানীর শাহবাগের ফুলের দোকানগুলোয় ভিড় থাকে চোখে পড়ার মতো। ফুলের দোকানের সামনে দিয়ে হেঁটে গেলে সবারই ইচ্ছে হয় লাল গোলাপ কিনে প্রিয় মানুষটিকে উপহার দিতে। ভালোবাসার ভাষা বুঝতে ও প্রিয়জনকে বোঝাতে পারে এই লাল গোলাপ।

প্রেমিক-প্রেমিকা বা কোনো প্রিয়জন, হাতে একগুচ্ছ গোলাপ দেয়ার দিন আজই। লাল ছাড়াও হলুদ, সাদা, গোলাপি- সব রঙের সঙ্গেই বদলে যায় এর ভাষা ও আবেদন।

জানা যায়, এই দিবসটির নামকরণ করেন ডেনমার্কের রানি আলেকজান্দ্রা। তার ৫০তম বিবাহবার্ষিকীতে লন্ডনে এলে সেখানকার অধিবাসীরা আলেকজান্দ্রাকে হাজার হাজার লাল গোলাপ দিয়ে অভ্যর্থনা জানান। তিনি এত গোলাপ দেখে হতবাক হয়ে যান! তখন তিনি সিদ্ধান্ত নেন, গোলাপ বিক্রি করে তার টাকা দিয়ে দরিদ্র, অসুস্থ মানুষদের দিকে সেবা ও ভালোবাসার হাত বাড়িয়ে দেবেন। এভাবে লাল গোলাপ দিয়ে মানুষের মুখে হাসি ফোটাতে পালিত হয় ‘রোজ ডে’।