হাত দিয়ে খাবার খাওয়া কতটুকু স্বাস্থ্যকর?

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৮ | আপডেট: ৬:৩০:অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৮

পাশ্চাত্যের সংস্কৃতির প্রভাবে বর্তমান সময়ে আমাদের হাত দিয়ে খাবার খাওয়ার পরিবর্তে চামচ দিয়ে খাওয়ার প্রবণতা বাড়ছে। চামচ দিয়ে খাদ্য গ্রহণ অধিক ভদ্রযোচিত বলে মনে করা হয়। কিন্তু পাশ্চাত্য এই ভদ্রতার কারণে আমরা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছি। হাত দিয়ে খাবার খেলে শারীরিক কিছু উপকার পাওয়া যায়, যা চামচ ব্যবহারের ফলে আর থাকছে না।

আমেরিকান হেলথ সায়েন্সের বিজ্ঞানীরা বলছেন, চামচ বাদ দিয়ে হাতের পাঁচ আঙুল ব্যবহার করেই খাবার খাওয়া উচিত। চামচে করে খেলে এসব উপকার পাওয়া যায় না।

এমন কি চিকিৎসকরাও বলেন, হাতে করে খাওয়ার উপকারিতা জানলে অনেকেই আর চামচে খেতে চাইবেন না। এতে শুধু মানসিক আরাম হয় এমনই নয়, এর সঙ্গে যুক্ত হয় বেশ কিছু শারীরিক উপকারও। জেনে নিন কি কি উপকার পাবেন।

হাত দিয়ে খেলে খাওয়ার সময় একাধিক পেশির সঞ্চালন হয়। চামচ দিয়ে খাওয়ার ক্ষেত্রে এই পেশির সঞ্চালন এতটা পরিমাণে হয় না।

খাওয়ার সময় যত বেশি পেশি সঞ্চালন হবে, তত রক্ত সঞ্চালন বেশি হবে শরীরে। ফলে খাবার হজমেও সুবিধা হবে।
Add Image
হাত দিয়ে খাওয়ার সময় আমাদের আঙুলের মাধ্যমেই মস্তিষ্কের বার্তা পাকস্থলীতে গিয়ে পৌঁছায়। ফলে বিপাক ক্রিয়ার উন্নতি হয়।

জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের রিপোর্ট অনুযায়ী, চামচ দিয়ে খেলে ধাতুর স্পর্শ পাওয়ায় স্বাদকোষ পুরোটা কার্যকর হয় না। এছাড়া রক্তে শর্করা নিয়ন্ত্রণকারী হরমোনও কম ক্ষরিত হয়।

হাত দিয়ে খাওয়ার সময় হাতের ছোঁয়া জিভে লাগায় স্বাদকোষ বেশি উদ্দীপ্ত হয়। ফলে খাবার বেশি সুস্বাদু লাগে ও মানসিক তৃপ্তি পাওয়া যায়।