হিন্দি গানের তালে পাক-ভারত সেনাদের নৃত্য (ভিডিও)

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮ | আপডেট: ৩:৫৯:অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৮

টিবিটি সারাবিশ্বঃবলিউড মুভির গানের তালে তালে ভারতীয় ও পাকিস্তানি সেনারা একসঙ্গে নাচছেন এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

রাশিয়ায় একটি সামরিক মহড়ায় অংশ নিতে গিয়ে এমন পারষ্পরিক সৌহার্দ্যপূর্ণ অবস্থায় দেখা গেছে দুই চির প্রতিদ্বন্দ্বী প্রতিবেশি দেশের সেনা সদস্যদের।

এনডিটিভি জানায়, সম্প্রতি রুশ শহর শেবারকুলে বেইজিং-ভিত্তিক সাংহাই কো-অপারেশন অরগানাইজেশন (এসসিও) আয়োজিত এ সামরিক মহড়ায় অংশ নেয় দেশ দুটি।

দুই দেশের সেনাদের নাচের ভিডিওটি নয়াদিল্লির রুশ দূতাবাসও নিজস্ব টুইটার অ্যাকাউন্টেও পোস্ট করে। ২০১৭ সালের জুনে এসসিও’র পূর্ণ সদস্যপদ পাওয়ার পর এ দেশ দুটির সেনারা এ প্রথম কোনো সামরিক মহড়ায় একসঙ্গে অংশ নিয়েছে।

পিসফুল মিশন-২০১৮ শীর্ষক এ মহড়াটি পরিচালনা করে রাশিয়ার কেন্দ্রীয় সামরিক কমিশন। এসসিও চার্টার অনুসারে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবেলায় এমন মহড়া অনুষ্ঠিত হয়। মহড়ায় অংশ নেয়ায় ভারত ও পাকিস্তান উভয় দেশকেই শুভেচ্ছা জানিয়েছে চীন।

এ দুটি প্রতিবেশি দেশ ছাড়াও চীন, রাশিয়া, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তানের সামরিক বাহিনীর সদস্যরা এই মহড়ায় অংশ নেয়। বিমানবাহিনীর সামরিক সরঞ্জামসহ ভারতের ২০০ সেনা সদস্য এতে অংশ নেয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এ সপ্তাহের শুরুতে বলেন, এসসিও ফ্রেমওয়ার্কে সন্ত্রাসবিরোধী মহড়ায় যৌথভাবে অংশ নেয়ায় ভারত ও পাকিস্তান উভয়দেশের প্রতিই সাধুবাদ জানাই।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় এ দু’টি দেশ নিঃসন্দেহেই গুরুত্বপূর্ণ। স্বীয় অঞ্চলের পাশাপাশি পুরো বিশ্বের শান্তি উন্নয়নের জন্য এ দুটি দেশের মধ্যকার সুসম্পর্ক তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য, ২০০১ সালে চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানকে নিয়ে এসসিও’র যাত্রা শুরু হয়। পরবর্তীতে ২০১৭ সালে এতে ভারত ও পাকিস্তান অন্তর্ভুক্ত হয়।