হিমায়িত খাবারেও ছড়াচ্ছে করোনা!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২০ | আপডেট: ৯:১৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২০

চীনে আমদানি করা হিমায়িত খাবারের নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। এমন কয়েকটি ঘটনার পর চীনের বেইজিং শহর কর্তৃপক্ষ করোনাভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব রয়েছে, এমন কিছু দেশ থেকে হিমায়িত খাবার আমদানি নিষিদ্ধ করেছে। সিএনএনের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনার প্রাদুর্ভাব থাকা অন্তত ১৯টি দেশ ও অঞ্চল থেকে আমদানি করা হিমায়িত খাবারে বেশ কয়েকবার এ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করেছে চীন। ফলে ফের করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় এমন খাবার আমদানি বন্ধ করেছে দেশটি।

বিষয়টি বেইজিং মিউনিসিপ্যাল কমার্স ব্যুরোর এক বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, শুল্ক ও স্থানীয় প্রশাসনের নমুনা পরীক্ষার আলোকে বেশ কিছু দেশ থেকে হিমায়িত খাবার আমদানি না করতে নির্দেশ দেয়া হয়েছে।

এরই মধ্যে জুন মাসে যুক্তরাষ্ট্র, গতমাসে ব্রাজিল ও নরওয়ে থেকে আমদানি করা হিমায়িত খাবারে করোনা শনাক্ত করে বেইজিং। এর প্রেক্ষিতে গত ৭ সেপ্টেম্বর চীন ১৯টি দেশ ও অঞ্চলের কয়েকটি প্রতিষ্ঠানের হিমায়িত খাবার আমদানি স্থগিত করে।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থাসহ (সিডিসি) বিভিন্ন স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, খাবারের মাধ্যমে করোনা ছড়ানোর আশঙ্কা কম। তার পরও শুরু থেকে এ ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করে আসছে চীন।