হেলমেট পরলেই এক কেজি পেঁয়াজ!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০১৯ | আপডেট: ৫:১০:অপরাহ্ণ, ডিসেম্বর ৯, ২০১৯

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বাড়াতে হেলমেট পরলেই মোটরসাইকেলে চালকদের এক কেজি পিয়াজ দেওয়া হচ্ছে। অবাক হলেও এটাই সত্য। তবে তা বাংলাদেশে নয়, ভারতের পশ্চিমবঙ্গে। হেলমেট ব্যবহারে উৎসাহী করতে এমনই অভিনব এক উদ্যোগ নিয়েছে বর্ধমানের পাল্লারোড পল্লী মঙ্গল সমিতি।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, বেড়েই চলেছে পেঁয়াজের দাম। রোজ পেঁয়াজ দিয়ে রান্না এখন মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে। তাই এখন বিনামূল্যে পুরস্কার হিসেবে পেঁয়াজ পাওয়া বিরাট ব্যাপার। এবার হেলমেট পড়ে বাইক চালালেই মিলছে এক কেজি পিঁয়াজ বিনামুল্যে। সচেতনতা আনতে এই অভিনব ট্রাফিক বার্তা দিল পাল্লারোড পল্লীমঙ্গল সমিতি।

অগ্নিমূল্যের বাজারে ১ কেজি পেঁয়াজ উপহার হিসাবে পেয়ে খুশি বাইক চালকরা। কেজি প্রতি বাজারে পেঁয়াজের দাম ১৩০-১৫০ টাকা। এমনিতে একদিকে সব ব্যবসায়ীরা যেমন বেশি পেঁয়াজ আমদানি করছেন না তেমনই সাধারণ মানুষও দামের জন্য পেঁয়াজ কেনা কমিয়ে দিয়েছেন।

রবিবার সকাল থেকেই পাল্লারোড পল্লীমঙ্গল সমিতি রাস্তায় দাঁড়িয়ে সেফ ড্রাইভ, সেভ লাইফ কর্মসূচী হিসাবে বাইক চালকদের হেলমেট পরে বাইক চালানোর জন্য সচেতন করছে। যারা হেলমেট পরে বাইক চালাচ্ছেন না, তাঁদের জীবনের সুরক্ষার জন্য হেলমেট পরার কথা বলেছে এই সমিতি। পাশাপাশি যাঁরা হেলমেট পরে বাইক চালাচ্ছেন, উপহার হিসেবে তাঁদের দেওয়া হয় পেঁয়াজ।

অগ্নিমূল্যের বাজারে পেঁয়াজ পেয়ে বাইক আরোহীরা খুশি। পাশাপাশি ট্রাফিক সচেতনতায় ক্লাবের বার্তা, পেঁয়াজ পাওয়ার জন্য হেলমেট পরা নয়, নিজের সুরক্ষার জন্য হেলমেট পরুন।

অপরদিকে, এ যেন দুধের স্বাদ ঘোলে মেটানোর গল্প। পেঁয়াজের ঝাঁঝ নিয়ে যখন আম জনতার চোখে জল, সরকার এগিয়ে এসেছে সুফল বাংলার স্টল থেকে পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়ে। তখনও আম পাবলিকের ক্ষোভ মিটছে না।

ইতিমধ্যেই কেউ কেউ একদা বাজপেয়ী সরকারের আমলের প্রসঙ্গও টেনে আনছেন। তবে বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন পেঁয়াজের মূল্যবৃদ্ধি ঘটলেও তা কখনওই ১০০ টাকা অতিক্রম করেনি। পেঁয়াজের চলতি সময়ে এই মূল্যবৃদ্ধির ঘটনায় অনেকেই কালোবাজারির অভিযোগও তুলেছেন।

কিন্তু এরই মাঝে পেঁয়াজের স্বাদ পেতে বাজারে হন্যে হয়ে ঘুরছেন ক্রেতারা। পেঁয়াজের বদলে পেঁয়াজের শাক কিনে বাড়ি ফিরছেন তাঁরা। আর সেই সুযোগে পেঁয়াজের শাকের দামও লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

রবিবার বর্ধমান শহরের বিভিন্ন বাজারে পেঁয়াজের শাক বিকিয়েছে ৮০ টাকা প্রতি কেজিতে। যেখানে পেঁয়াজের দাম ১২০ থেকে ১৩০ টাকা প্রতি কেজিতে বিক্রি হয়েছে। ক্রেতারা জানিয়েছেন, আস্ত পেঁয়াজের বদলে পেঁয়াজের শাক বেঁটেই চলছে দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা। অন্যদিকে, পেঁয়াজ নিয়ে রবিবার বিকেলে বর্ধমান কার্জন গেটের সামনে বিক্ষোভ দেখালো বর্ধমান জেলা যুব কংগ্রেস।