১০ মাস পর দিল্লিতে খুললো স্কুল

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১ | আপডেট: ৭:১২:অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

প্রাণঘাতি মহামারি করোনাভাইরাসের কারণে বন্ধ থাকার প্রায় ১০ মাস পর আজ সোমবার থেকে ভারতের রাজধানী দিল্লির স্কুলগুলো খুলে দেওয়া হয়েছে।

তবে প্রথম ধাপে শুধু দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুল খুলে দেয়া হয়েছে। এছাড়া বলে দেয়া হয়েছে স্কুলে আসার জন্য প্রত্যেক শিক্ষার্থীকে মা-বাবার অনুমতিপত্র সঙ্গে রাখতে হবে। মানতে হবে স্বাস্থ্যবিধিও। দেশটির গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মার্চ-এপ্রিল মাসে শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য ব্যবহারিক ক্লাসসহ শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। সেজন্যই দিল্লির সরকার স্কুলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

তবে দিল্লি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, স্কুলে আসার জন্য প্রত্যেক শিক্ষার্থীকে তার মা-বাবার অনুমতিপত্র সঙ্গে আনতে হবে। সেইসঙ্গে মানতে হবে স্বাস্থ্যবিধিও।

এনডিটিভি বলছে, করোনা স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে স্কুলগেুলোকে ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এ ছাড়া ক্লাস ও গবেষণাগারেও শারীরিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। শিক্ষকদের প্রতি নিদের্শনা দেওয়া হয়েছে, যাতে শিক্ষর্থীদের যথাযথ মানসিক সহায়তা দেওয়া হয়।

অবশ্য করোনার চলমান মহামারির মধ্যেই এভাবে স্কুল খুলে দেওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে, ভারতের দিল্লির পাশাপাশি দেশটির রাজস্থান রাজ্যেও সোমবার থেকে স্কুল খুলে দেওয়া হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো খবর দিয়েছে।