১২ হাজার মাইল পাড়ি দিয়ে ডাঙায় উঠলো বিরল এই সামুদ্রিক দানব

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, মার্চ ১১, ২০১৯ | আপডেট: ৭:১৯:অপরাহ্ণ, মার্চ ১১, ২০১৯
উপকূলে পাওয়া মৃত সেই দানব হুডউইঙ্কার সানফিশ। ছবি: টুইটার

পৃথিবীতে এখনও অনেক অজানা প্রাণী রয়েছে। বিশেষ করে সমুদ্র জগৎ বিষয়ে অনেকটাই অজানা আমাদের। কখনও কখনও সমুদ্রের তলদেশ থেকে উঠে আসে নতুন কোনো প্রাণী।

তখন সেই প্রশ্ন উসকে দেয়, পৃথিবীর কতটুকু মানুষের অজানা?

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় এমনই এক বিশালাকার অদ্ভুত প্রাণীর দেখা মিলেছে। একে সমুদ্র দানবই বলা চলে। উপকূলে মৃত অবস্থায় উদ্ধার হয় প্রাণীটি। এই দানবটি দেখতে মাছের মতো। এর দৈর্ঘ্য প্রায় ৭ ফুট।

ক্যালিফোর্নিয়ার ইউসি সান্তা বারবারার আমেরিকান রিভিয়েরার পাশে এ সামুদ্রিক জীবটির দেখা মিলেছে। খবর পেয়েই সেই মাছসদৃশ দৈত্যকে দেখতে সেখানে পৌঁছে যান সমুদ্র গবেষক ও প্রাণিবিজ্ঞানীরা। তারা মাছটির ছবি তুলে এর টিস্যু নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন।

পরীক্ষার পর তারা জানান, এটি অত্যন্ত বিরল সামুদ্রিক মাছ। এর নাম হুডউইঙ্কার সানফিশ (Hoodwinker Sunfish)। এর নাম হুডউইঙ্কার দেয়ার কারণ- মাছটি দুর্দান্তভাবে নিজেকে লুকিয়ে রাখতে পারে। এর দেখা মেলা দুষ্কর প্রায়। ২০১৪ সাল থেকে এই প্রজাতি মাছের সন্ধানে ছিলেন সমুদ্র গবেষকরা।

বিবিসি জানিয়েছে, সমুদ্র গবেষকদের দাবি- নিউজিল্যান্ডের সমুদ্রে দুই বছর আগে এই মাছটিকে দেখেছিলেন তারা। আর সে কারণেই প্রশ্ন জেগেছে- ওশানিয়ার সাগর পেরিয়ে, প্রশান্ত মহাসাগর হয়ে ক্যালিফোর্নিয়ার ডাঙায় কীভাবে এলো?

তারা হিসাব করে দেখেছেন, প্রায় ১২ হাজার মাইল পথ পাড়ি জমিয়েছে এ মাছটি।