২দিনে ৮০০ জনের জামিন, তদন্ত করবে আইন মন্ত্রণালয়

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০১৮ | আপডেট: ২:২০:অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০১৮

ঈদের আগে ২ দিনে ৮০০ জনের জামিনের বিষয়টি খতিয়ে দেখবে আইন মন্ত্রণালয়। সোমবার দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন। এর আগে একটি নিউজ চ্যানেলে ১০ ঘণ্টায় ৮০০ জনের জামিন-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রচার করা হয়। ওই প্রতিবেদনের বিষয়টি নজরে আনলে আইনমন্ত্রী সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।

ওই প্রতিবেদনে বলা হয়, ঢাকার সিএমএম আদালতে ঈদের আগে শেষ দুই কার্যদিবসে ১০ ঘণ্টার ব্যবধানে ৮০০ জনের জামিন মঞ্জুর করা হয় । ওই দুদিন জামিনের আবেদনের শতকরা ৮৫ ভাগ আসামীই জামিন পান। এদিকে কোটা আন্দোলনকারী ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে মাদক, চোরাচালান ও ছিনতাইয়ের অভিযোগে গ্রেফতার হওয়ারাও জামিন পেয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

জানা যায়, ঢাকা মহানগর এলাকায় বিভিন্ন অপরাধের অভিযোগে কাউকে গ্রেফতার করা হলে তাদের হাজির করা হয় ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে। এই আদালত থেকেই ঈদের আগে ২ দিনে ৮০০ আসামির জামিন নিয়ে প্রশ্ন উঠেছে। আদালতের পরিসংখ্যান বলছে, স্বাভাবিকভাবে প্রতিদিন প্রায় ৮০-৯০ জন জামিন পান এ আদালত থেকে। যদিও কয়েকশ আসামি বিভিন্ন থানা থেকে আদালতে তোলা হয়।

জানা গেছে, আদালতে হাজির করার পর ১৯ আগস্ট জামিন আবেদন করা ৪০৭ জনের মধ্যে ৩১৭ জন এবং ২০ আগস্ট ৫৯০ জনের মধ্যে ৪৩২ জন জামিন পান। বিষয়টি নিয়ে খোদ আইনজীবীরাও প্রশ্ন তুলেছেন।