২০২১ সালের এপ্রিলের পর অনিবন্ধিত মোবাইল হ্যান্ডসেটে সিম চালু হবে না

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০ | আপডেট: ৪:২৬:অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

প্রতিবছর দেশে প্রায় ৩ কোটি ৬০ লাখ মোবাইল হ্যান্ডসেট বিক্রি হয়। যার প্রায় ২৫ শতাংশই অবৈধ। এতে রাজস্ব হারানোর পরিমাণ প্রায় ৫ হাজার কোটি টাকা। তা ঠেকাতে ২০২১ সালের এপ্রিলের পর থেকে অনিবন্ধিত মোবাইল হ্যান্ডসেটে সিম চালু না হওয়ার কার্যক্রম নিয়েছে সরকার।

তথ্যপ্রযুক্তির হালজামানায় আধুনিক মুঠোফোন যে কতটা প্রয়োজনীয়, তা সবচেয়ে বেশি দেখিয়েছে করোনা পরিস্থিতি। ঘরে বসে, কর্মক্ষেত্র থেকে ক্লাসরুম, অর্থনীতি থেকে বিনোদন পর্যন্ত সব কিছুতে আধুনিক মোবাইল হ্যান্ডসেটের বিকল্প নেই বললেই চলে।

এই মুঠোফোনের ইতিবাচক এবং নেতিবাচক উভয় ব্যবহারেরই উদাহরণ রয়েছে। কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, বিক্রি হওয়া মোবাইল হ্যান্ডসেটের এক-চতুর্থাংশই অবৈধ। এ পরিস্থিতি ঠেকাতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি চালু করতে যাচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার বা এনইআইআর এর মাধ্যমে সিম চালুর প্রক্রিয়া। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ব্রান্ডগুলোও।

ব্যবসায়ীদের সংগঠন বিএমপিআইএ এর মহাসচিব জাকারিয়া শহীদ বলছেন, এ উদ্যোগের ফলে প্রতি বছর সরকারের রাজস্ব লাভের পাশাপাশি নিশ্চিত করা যাবে সার্বিক নিরাপত্তার বিষয়টিও।

তবে বিভিন্ন উপায়ে দেশে আসার পর চালু থাকা মোবাইল হ্যান্ডসেটগুলোর ভবিষ্যত নিয়ে এখনো ভাবছে বিটিআরসি। বর্তমানে বিটিআরসির ডাটাবেসে প্রায় ১২ কোটি মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বর যুক্ত আছে।