২৪ কোটি টাকায় বিক্রি হবে গ্রাম!

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮ | আপডেট: ১০:১০:অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮

কেউ বাড়ি কেনেন, কেউ বা গাড়ি। কিন্তু আস্ত একটা গ্রাম? তাও কি কেনা সম্ভব? আসলে পাহাড়ঘেরা এক গ্রামই বিক্রি আছে নিউজিল্যান্ডে।

লেক ওয়াটাকি গ্রাম। ডুনেডিন থেকে উত্তরে প্রায় ১৮০ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রামটি। গ্রামটির দাম ধার্য করা হয়েছে প্রায় ২৮ লক্ষ মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ২১ কোটি টাকা।

১৯৩০ সালে এই গ্রাম তৈরি করা হয়েছিল। একটা বাঁধ তৈরির সময়ে শ্রমিকরা পরিবারের সঙ্গে থাকার জন্য এই গ্রাম তৈরি করেন। আশির দশকের শেষ দিকে গ্রামটি ফাঁকা হয়ে যায়। কারণ বাঁধটা তখন স্বনিয়ন্ত্রিত।

অ্যাডভেঞ্চার ট্যুরিজমের রাজধানী কুইন্সটাউন থেকে ২২০ কিলোমিটার দূরে অবস্থান ওয়াটাকির। সাইক্লিংয়ের জন্য বিশ্বের অন্যতম সেরা অঞ্চল এটি।

এর সবচেয়ে কাছের শহর কুরো। কুরোর বাসিন্দা সংখ্যা ৩০০-র একটু বেশি।

এই গ্রামে আটটা ছোট বাড়ি রয়েছে। প্রতিটা বাড়িতে রয়েছে তিনটি করে ঘর। প্রতি বাড়ির জন্য আলাদা করে জলাশয়ের অংশ ভাগ করাও রয়েছে।

অনেক নিউজিল্যান্ডবাসীই এই গ্রামে থাকতে চান অবসর জীবনে।

গ্রামে একটা রেস্তরাঁ রয়েছে। একটা বাড়িতে রয়েছে বিলিয়ার্ড রুম, পাশেই রয়েছে একটা ‘ইন্ডাস্ট্রিয়াল কিচেন’।

নিউজিল্যান্ডের ব্যবসায়ী কেল্লি মিলমাইন বলেন, পর্যটকরা এখানে আসতে শুরু করছে। তবে বিদেশিরা কেউ এখানে জমি কিনতে পারবেন না। নিউজিল্যান্ডের নিয়মটাও এমন। চলতি বছরেই এই নিয়ম চালু হয়েছে। কিন্তু স্থানীয়রা কেউ এখানে থাকতে চান না।

শিল্পপতিরা এই গ্রামটির প্রতি ইতিমধ্যেই আগ্রহ প্রকাশ করছেন। সিলিকন ভ্যালির বিজনেস টাইকুন পিটার থেইল তাঁদের অন্যতম। নিউজিল্যান্ডের নাগরিকত্ব থাকার কারণে এই দেশে ইতিমধ্যেই কিছু জমি কিনেছেন তিনি।

নিউজিল্যান্ডের পরিচালক পিটার জ্যাকসন ছবির শুটিং করতে চেয়েছেন এখানে।