২ বছরের নিচে শিশুদের জন্য মাস্ক বিপজ্জনক

প্রকাশিত: ৩:৩৭ অপরাহ্ণ, মে ২৬, ২০২০ | আপডেট: ৩:৩৭:অপরাহ্ণ, মে ২৬, ২০২০

দুই বছরের কম বয়সী শিশুদের কোনভাবেই মাস্ক পরানো যাবেনা। কারণ এতে শ্বাস নেয়া তাদের জন্য কঠিন হয়ে যায় এবং শ্বাসরুদ্ধ হওয়ার যথেষ্ট ঝুঁকি তৈরি হয়। জাপানের একদল শিশু বিশেষজ্ঞ বাবা-মাদের এমন হুশিয়ারি উচ্চারণ করেছেন।

প্রধানমন্ত্রী সিনজো আবে সোমবার জরুরি অবস্থা তুলে নেয়ার ঘোষণা দেয়ায় জাপানের রাস্তাঘাটে মানুষের চলাচল শুরু হয়েছে। সেই প্রেক্ষিতে চিকিৎসকরা সবাইকে সামাজিক দূরত্ব মেনে চলা ও ফেসমাস্ক পরার আহবান জানিয়েছেন। তবে দুই বছরের নিচে শিশুদের যাতে পরানো না হয় সে বিষয়ে সতর্ক করেছে জাপানের প্যাডিয়াট্রিক অ্যাসোসিয়েশন।

জাপানের মেডিক্যাল দলের ঐ প্রতিবেদনে বলা হয়েছে, দুই বছরের কম শিশুদের মাস্ক পরা উচিৎ নয় কারণ এতে তাদের শ্বাস নিতে কষ্ট হয় এবং শ্বাসরোধ হওয়ার ঝুঁকি বাড়ে। দেশটিতে জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা আসার পর চিকিৎসকেরা অভিভাবকদের প্রতি এই আহ্বান জানালো।

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে দেওয়া লকডাউন তুলে নিতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ। এতে যখন সামাজিক দূরত্ব বজার রাখা অনেকেটা চ্যালেঞ্জের তখন এই করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞরা মানুষকে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন।

কিন্তু জাপানের ‘পেডিয়াট্রিক সংস্থা’ শিশুদের জন্য মাস্ক অত্যন্ত বিপজ্জনক বলে অভিভাবকদের সতর্ক করল।

শ্বাস কষ্টের সমস্যা ছাড়াও মাস্ক পরলে শিশুদের হিট স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে বলে সতর্ক করেছে জাপানের এই মেডিক্যাল দল।

সূত্র: রয়টার্স, ইকোনমিক টাইমস।