৩০ হাজার বন্দিকে ক্ষমা করলেন থাই রাজা

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২০ | আপডেট: ৫:৩৬:অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২০

প্রয়াত থাই রাজা ভূমিবল আদুলাদেজের জন্মবার্ষিকীর প্রাক্কালে কমপক্ষে ৩০ হাজার বন্দির সাজা মওকুফ এবং আরও দুই লাখ বন্দির সাজা কমিয়ে দেশটির বর্তমান রাজার পক্ষ থেকে একটি ডিক্রি জারি করা হয়েছে।

রাজপরিবারের পক্ষ থেকে শুক্রবার এই ঘোষণা দেয়া হয় যে, শনিবার বাবা ভূমিবলের জন্মবার্ষিকী উপলক্ষে থাইল্যান্ডের বর্তমান রাজা মহা ভাজিরালংকর্ন বন্দিদের সাজা মওকুফ ও কমানোর এই ডিক্রি জারি করেন।

দায়িত্ব নেওয়ার পর থেকেই শাসন কাজ চালাতে গিয়ে অভূতপূর্ব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ন। রাজতন্ত্র সংস্কারের দাবিতে কয়েক দফায় হাজার হাজার মানুষের বিক্ষোভ সামাল দিতে হয়েছে তাকে। সম্প্রতি বিক্ষোভকারীদের দাবিতে যুক্ত হয়েছে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা’র পদত্যাগের দাবি। এই বিক্ষোভের সময় বেশ কিছু অ্যাকটিভিস্ট নেতাকে রাজকীয় অবমাননা আইন ভঙ্গে গ্রেফতারের হুমকিও দেওয়া হয়েছে। আর বিক্ষোভের সময় আটক হয়েছেন শত শত মানুষ।

শুক্রবার জারি করা রাজ ডিক্রিতে যেসব বন্দিদের সাজা কমানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন সাংবাদিক সোরাইয়ুথ সুথাসানাসিন্দা, লাল-শার্ট বিক্ষোভের নেতা নাত্তাউথ সাইকুয়ার এবং সাবেক বাণিজ্যমন্ত্রী বুনসন তেরিয়াপিরোম।

থাই সরকারের ডিপার্টমেন্ট অব কারেকশনের অধীনে দেশটিতে বর্তমানে দণ্ডপ্রাপ্ত বন্দির সংখ্যা তিন লাখ ৪৪ হাজার ১৬১ জন। এর মধ্যে দণ্ড কমানোর সুযোগ নিতে পেরেছেন দুই লাখ ৪৭ হাজার ৫৫৭ জন।