৩৩ নয়, পরীক্ষায় পাস নম্বর ৪০

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯ | আপডেট: ৬:০০:অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

এখন থেকে আর ৩৩ এ পাস নয়, পাস করতে চাইলে অবশ্যই পেতে হবে ৪০ নম্বর। এবার পাবলিক পরীক্ষায় এ নিয়েম গ্রহণ করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন নিয়মে ৩৩ থেকে পাস নম্বর বাড়িয়ে করা হয়েছে ৪০। সাম্প্রতিক সময়ে পাসের হার বৃদ্ধির কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানা যায়।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে, দেশে শিক্ষার মান পড়ে যাচ্ছে। তবে সরকার মনে করে এ তথ্য সঠিক নয়। এ জন্য পাস নম্বর বাড়িয়ে দেয়া হচ্ছে। এছাড়া পৃথিবীর বহু উন্নত দেশে পাস নম্বর ৪০ নির্ধারিত আছে।’

তিনি আরো বলেন, ২০০১ সাল থেকে পাবলিক পরীক্ষায় গ্রেডিং সিস্টেম চালু করা হয়। এ পদ্ধতি চালুর পর থেকে প্রতি বছর পাবলিক পরীক্ষায় পাসের হার বাড়ছে।

তিনি আরো জানান, পাশাপাশি নতুন এই ব্যবস্থায় উত্তরপত্রে শিক্ষকদের নম্বর দেয়ার প্রবণতাও বেড়ে গেছে। পরীক্ষার্থীরা এখন পরীক্ষায় আগের থেকে বেশি নম্বর পাচ্ছে। এ বিষয় গুলো মাথায় রেখেই পরীক্ষায় পাস নম্বর ৪০ করার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে দেখা যাচ্ছে এসএসসি, এইচএসসি, জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার প্রতি বছর বাড়ছে। আর এ নিয়ে দেশের শিক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা অভিযোগ করে আসছেন, পাসের হার ও জিপিএ-৫ বাড়লেও শিক্ষার মান সেই অর্থে বাড়ছে না। এসব কারণে কয়েক বছর ধরে শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিরা নানা ধরনের প্রশ্ন তুলে আসছেন।