৪০তম বিসিএসে চিকিৎসকদের জন্যও সুখবর

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৮ | আপডেট: ১:১৮:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৮

টিবিটি জাতীয়: ৪০তম বিসিএসের মাধ্যমে প্রায় আড়াই হাজার বিসিএস ক্যাডার নিয়োগ দেয়া হবে। চিকিৎসকদের জন্য ৩৯তম বিশেষ বিসিএসের পর ৪০তম বিসিএসেও স্বাস্থ্য ক্যাডার নিয়োগ দেয়া হবে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে যেহেতু ৩৯তম বিসিএস বিশেষভাবে স্বাস্থ্য ক্যাডারের জন্য করা হয়েছে সেজন্য পরের বিসিএসে স্বাস্থ্য ক্যাডার থাকবে কিনা তা নিয়ে চিকিৎসক মহলে সংশয় দেখা দিয়েছিল। কিন্তু বর্তমান সরকার উপলদ্ধি করেছে, দেশের হাসপাতালের তুলনায় চিকিৎসক সংখ্যা খুবই নগন্য।

এদিকে স্বাস্থ্যমন্ত্রীও রাজধানীতের অনুষ্ঠিত এক সেমিনারে গত বিসিএস থেকেই আরও দুই হাজার চিকিৎসক নিয়োগের ইঙ্গিত দিয়েছেন। এর আগে তিনি বিভিন্ন সমাবেশে বক্তৃতায় বলেছিলেন, নির্বাচনের আগে ১০ হাজার চিকিৎসক গ্রামাঞ্চলে নিয়োগ দেয়া হবে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এসব বিষয় মাথায় রেখেই সরকার আগামী বিসিএসেও উল্লেখযোগ্য সংখ্যক চিকিৎসককে বিসিএসের মাধ্যমে নিয়োগ দেবে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন বলেন, ‘আমরা ৪০তম বিসিএসের চাহিদা পেয়েছি। আগামী সেপ্টেম্বর মাসের শেষের দিকে ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।’

পিএসসি সূত্রে জানা গেছে, কয়েক মাস আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪০তম বিসিএসের জন্য জনবলের চাহিদাপত্র পাঠানো হয় পিএসসিতে। এতে বিভিন্ন ক্যাডারে প্রায় আড়াই হাজার পদে নিয়োগের চাহিদা পাঠানো হয়।

সেখানকার পাওয়া তথ্যমতে, প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ২২৮টি, পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার ৭০টি, পররাষ্ট্র ক্যাডারে সহকারী সচিব ২৫টি, আনসার ক্যাডারে ১২, মৎস্য ক্যাডারে ৩৪৪, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে সহকারী মহাহিসাবরক্ষক ১৫ এবং শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ের প্রভাষক পদে প্রায় ১ হাজার ক্যাডার নিয়োগের চাহিদার কথা জানা গেছে।

এছাড়াও স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনসহ অন্যান্য টেকনিক্যাল ক্যাডার পদে প্রায় ১ হাজার কর্মকর্তা নিয়োগের জন্য চাহিদা দেয়া হয়েছে।

উল্লেখ্য, ৩৯তম বিশেষ বিসিএসটি ছিল শুধু চিকিৎসকদের জন্য। ৩৯তম বিসিএসের পরীক্ষার ফলাফল ঈদের পর অর্থাৎ চলতি মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হবে।