৪৪ দেশে মিলল করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট, উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা!

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, মে ১২, ২০২১ | আপডেট: ১১:১৪:পূর্বাহ্ণ, মে ১২, ২০২১

করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতে যে প্রজাতির (বি.১.৬১৭) করোনা পরিলক্ষিত হচ্ছে, সারাবিশ্বের কাছে তা উদ্বেগের বিষয়।

এই ভ্যারিয়েন্টের খোঁজ মিলছে ৪৪টি দেশে। এই তথ্য হাতে আসতেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের। কারণ প্রাথমিক গবেষণা অনুযায়ী, এই ভ্যারিয়েন্ট সবচেয়ে বেশি সংক্রামক।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অক্টোবরে ভারতে প্রথম পাওয়া যায় কোভিড -১৯-এর বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট। বিশ্বে প্রায় ৪,৫০০ জনের নমুনায় মিলেছে এই নতুন রূপের করোনার খোঁজ। ভারতের বাইরে, মূলত ব্রিটেনে সংক্রমণের মাত্রা বাড়ার কারণ হিসেবে এই ভ্যারিয়েন্টকেই মনে করা হচ্ছে।

এই সপ্তাহের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করে করোনার বি.১.৬১৭ ভ্যারিয়েন্টের আরও তিনটি উপ-প্রজাতি রয়েছে। প্রাথমিক কয়েকটি গবেষণায় এই ভ্যারিয়েন্ট আরও বেশি সংক্রামক জানা গেলেও সমস্ত উপ-প্রজাতির ক্ষমতা কতটা তা এখনও বোঝা যাচ্ছে না। আরও তথ্যের প্রয়োজন আছে। ভ্যারিয়েন্টগুলো আসল করোনার থেকে অনেক বেশি ভয়ঙ্কর।

তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, বি.১.৬১৭ ভ্যারিয়েন্টকে টিকা, ওষুধ এবং চলতি চিকিৎসা পদ্ধতিতে দমন করা সম্ভব। সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস