৬৮ টাকায় কেনা যাবে রানার অটোমোবাইলসের শেয়ার

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৮ | আপডেট: ২:৫৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৮
৬৮ টাকায় কেনা যাবে রানার অটোমোবাইলসের শেয়ার

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া রানার অটোমোবাইলস লিমিটেডের শেয়ারের কাট অফ প্রাইস নির্ধারণ হয়েছে ৭৫ টাকা। টানা ৭২ ঘণ্টার ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে এ দর ঠিক হয়। প্রাতিষ্ঠানিক যোগ্য বিনিয়োগকারীরা এই নিলামে অংশ নেয়।

বুক বিল্ডিং পদ্ধতির নিয়ম অনুযায়ী, কাট অফ প্রাইসের ১০ শতাংশ কমে অর্থাৎ ৬৮ টাকায় রানারের শেয়ার কিনতে পারবেন সাধারণ বিনিয়োগকারীরা। গত সোমবার বিকেল ৫টা থেকে শুরু হয়ে বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত টানা ৭২ ঘণ্টা রানার অটোমোবাইলসের বিডিং চলে। এ সময় মোট ৫৯২টি বিডিং প্রস্তাব আসে। বিডিংয়ে রানার অটোমোবাইলসের শেয়ারের সর্বোচ্চ দর ওঠে ৮৪ টাকা ও সর্বনিম্ন ২৫ টাকা।

নিলামে অংশগ্রহণকারীদের দর প্রস্তাবের ক্রমযোজিত মূল্য (কিউমুলেটিভ ভ্যালু) ৬২ কোটি ৫০ লাখ টাকা শেষ হয় প্রতি শেয়ার ৭৫ টাকায়। এর ফলে রানার অটোমোবাইলসের ‘কাট অফ’ প্রাইস নির্ধারণ হয় ৭৫ টাকায়। কাট অফ প্রাইসের ১০ শতাংশ কম দরে অর্থাৎ ৬৭ টাকা ৫০ পয়সায় সাধারণ বিনিয়োগকারীরা আইপিওতে শেয়ার বরাদ্দ হওয়ার কথা।

কিন্তু ভগ্নাংশ থাকার কারণে নিয়মানুযায়ী নিকটবর্তী পূর্ণসংখ্যা বিবেচনায় সাধারণ বিনিয়োগকারীরা ৬৮ টাকায় রানারের শেয়ার পাবেন। কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকার মূলধন সংগ্রহ করছে। এজন্য এক কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৮৮৯টি শেয়ার ইস্যু করবে রানার অটোমোবাইলস। এর মধ্যে ৬২ কোটি ৫০ লাখ টাকার ৮৩ লাখ ৩৩ হাজার ৩০০টি শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত রয়েছে।

এই অর্থ গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংকঋণ পরিশোধ এবং আইপিওর ব্যয় নির্বাহে খরচ করবে কোম্পানিটি। ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুসারে, পুনর্মূল্যায়নজনিত উদ্বৃত্তসহ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ৫৫ টাকা ৭০ পয়সা।

রানার অটোমোবাইলসকে শেয়ারবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড। রেজিস্টার টু দ্য ইস্যু লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।