৭.১% হবে বাংলাদেশের প্রবৃদ্ধি

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮ | আপডেট: ৩:১২:অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৮

মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে বিশ্ব ব্যাংক ও আইএমএফের বার্ষিক সাধারণ সভা চলাকালে প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে চীন-যুক্তরাষ্ট্রের শুল্কারোপ নিয়ে বাণিজ্য যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি কমে যেতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনীতিক প্রবৃদ্ধি ৭ দশমিক ১ শতাংশ হারে বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আইএমএফ’র ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক (অক্টোবর ২০১৮) প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক ১ শতাংশ। আর এই বছরের শেষ দিকে বাংলাদেশে ভোক্তামূল্য ৫ দশমিক ৮ শতাংশ ও পরের বছর তা ৬ দশমিক ১ শতাংশতে পৌঁছাতে পারে।

আইএমএফ’র প্রবৃদ্ধির পূর্বাভাস বিশ্ব ব্যাংকের প্রকাশিত ২ অক্টোবরের পূর্বাভাসের কাছাকাছি। বিশ্ব ব্যাংক জানিয়েছিল ২০১৮-২০১৯ অর্থবছরে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হতে পারে।

তবে আইএমএফের পূর্বাভাস এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) প্রাক্কলনের চেয়ে কম। এডিবির পূর্বাভাসে ৭.৫ শতাংশ প্রবৃদ্ধির করা হয়েছে। আর সরকার এই অর্থবছরে ৭ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যের কথা জানিয়েছে।

এদিকে গত জুলাইয়ে চলতি বছর ও আগামী বছর বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ৩ দশমিক ৯ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিলো আইএমএফ। এবার তা কমিয়েছে তারা। সংস্থাটি মনে করছে, চলতি বছর ও আগামী বছর ৩ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে।