৮ দিন পর মোংলা বন্দরে ডুবন্ত কার্গো জাহাজের কয়লা উত্তোলণের কাজ শুরু

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, মার্চ ৭, ২০২১ | আপডেট: ৬:৫৩:অপরাহ্ণ, মার্চ ৭, ২০২১

মোঃ এনামুল হক, মোংলা প্রতিনিধি: ৮ দিন পর শুরু হয়েছে মোংলা বন্দরের পশুর চ্যানেলে ডুবন্ত কাগোর্ জাহাজের অভ্যন্তরের কয়লা অপসারণের কাজ। রবিবার সকাল থেকে স্থানীয় ডুবরিরা ড্রেজারের মাধ্যমে এ কয়লা উত্তোলনের কাজ শুরু করেছেন।

কয়লা উত্তোলণ কাজে নিয়োজিত ড্রেজার এম,ভি আল বাহার এন্ড কুলসুম’র মাষ্টার হুমায়ুন কবির বলেন, সপ্তাহখানেকের মধ্যে ডুবন্ত জাহাজের ভিতরে থাকা সমুদয় কয়লা উত্তোলণ করা সম্ভব হবে। কয়লা অপসারণের পর ডুবন্ত জাহাজটি খালি হওয়ার পর সেটিতে উত্তোলণের কাজ করা হবে।

ডুবন্ত কাগোর্ জাহাজ উদ্ধার ও কয়লা অপসারণের কাজ করছেন মোংলার ‘মোংলা স্যালভেজ এন্টারপ্রাইজ’। মোংলা স্যালভেজ এন্টারপ্রাইজের আ: মান্নানের নেতৃত্বে ১০ সদস্যদের ডুবরি দল এ কয়লা উত্তোলণের কাজ করছেন।

উল্লেখ্য, ২৭ ফেব্রুয়ারী কাগোর্ জাহাজ এম,ভি বিবি-১১৪৮ বন্দরের হাড়বাড়িয়ায় অবস্থানরত একটি বিদেশী জাহাজ থেকে ৭শ মে: টন কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাওয়ার পথিমধ্যে রাত ১১টার দিকে পশুর চ্যানেলের কানাইনগর এলাকায় পেঁৗছালে তলা ফেটে জাহাজটি ডুবে যায়। তবে এ সময় ওই জাহাজের মাষ্টারসহ ১১ জন নাবিক সাতরিয়ে নদীর কুলে উঠতে সক্ষম হন।