ইব্রার চোখে তিনিই সর্বকালের সেরা

টিবিটি টিবিটি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১ | আপডেট: ১১:৪৩:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১

সুইডিশ ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ তার ক্যারিয়ারের শুরুর দিকে ছিলেন দাম্ভিকতার অনন্য এক বিজ্ঞাপন। আর্জেন্টাইন ফরয়ার্ড লিওনেল মেসি কিংবা পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাপিয়ে নিজেকে বিশ্বসেরা ঘোষণা করেছেন বহুবার। সেই ইব্রার কণ্ঠেই এখন অন্য সুর। জানালেন সর্বকালের সেরা নিয়ে নিজের মতামত।

ইব্রার চোখে সর্বকালের সেরা কে? জানলে পিলে চমকে উঠতে পারেন। চিরায়ত বিতর্ক পেলে-ম্যারাডোনা তো আছেনই, মেসি-রোনালদোকেও পেছনে ফেলে এই সুইডিশ তারকার চোখে সর্বকালের সেরা ব্রাজিলিয়ান কিংবদন্তী স্ট্রাইকার রোনালদো নাজারিও।

সম্প্রতি এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, ‘এল ফেনোমেনো রোনালদোই আমার চোখে সর্বকালের সেরা। আমার চোখে রোনালদোই ফুটবল। যেভাবে বল পায়ে সে এগোতো, যেভাবে খেলতো! সেই নিঃসন্দেহে সর্বকালের সেরা।’

অনন্য প্রতিভা আর নৈপুণ্য দিয়ে ফুটবল বিশ্বকে মাতিয়ে রাখতেন রোনালদো নাজারিও। ২০০২ সালে ব্রাজিলের সর্বশেষ ও পঞ্চম বিশ্বকাপ জয়ে ৮ গোল করে রেখেছিলেন অমূল্য অবদান। তিনবারের এই ফিফা বর্ষসেরা ও দুটি ব্যালন ডি’অর জয়ীর চেয়ে সেরা আর কাউকে মনে করেন না ৩৯ বছর বয়সী সুইডিশ ফরোয়ার্ড।

১৯৯৩ সালে ঘরের ক্লাব ক্রুজেইরোতে পেশাদার ক্যারিয়ার শুরু করেন রোনালদো। এরপর পিএসভি, বার্সেলোনা, ইন্টার, রিয়াল মাদ্রিদ, মিলান ও করিন্থিয়ান্সে পড়েছিল তার পা। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন দ্য ফেনোমেনন হিসেবে।

সামাজিক যোগাযোগমাধ্যমের যুগে খেলোয়াড়রা তারকাদ্যুতি পেয়ে যাচ্ছেন একটু আগেভাগেই। ইব্রা এতে যারপরনাই খানিক বিরক্ত। এসি মিলানের এই তারকা বললেন, ‘আজকালকার তরুণ খেলোয়াড়রা পাঁচ মিনিট খেললেই গ্রেট হিসেবে খ্যাতি পায়। সামাজিক যোগাযোগমাধ্যমগুলো সব পরিবর্তন করে দিয়েছে একেবারে। খেলোয়াড়দের এখন কিছু করার আগেই চ্যাম্পিয়ন তকমা দিয়ে দেয়া হয়। আগে দারুণ কিছু অর্জন করতে হলে অনেক বছর ধরে নিজেকে সেরা প্রমাণ করে যেতে হতো ফুটবলারদের। অতীতের এ ব্যাপারটা আমার সবচেয়ে বেশি পছন্দ।’