The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৯ জুন ২০২২

ভ্রাম্যমাণ ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পের আয়োজন করলো হাবিপ্রবি

ভ্রাম্যমাণ ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পের আয়োজন করলো হাবিপ্রবি
ছবি: প্রতিনিধি

মো. মিরাজুল আল মিশকাত, হাবিপ্রবি প্রতিনিধি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভেটেরিনারি টিচিং হাসপাতালের আয়োজনে 'ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প' অনুষ্ঠিত হয়েছে। 'ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প' ক্যাম্পিংয়ে মোট ২২৫ টি প্রাণীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়। এমন অনুষ্ঠান আয়োজনে খুশি প্রান্তিক পর্যায়ের মানুষেরা। 

বৃহস্পতিবার (১৯ মে) দিনব্যাপী চলে এই 'ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প'। দিনাজপুর সদর উপজেলার রামডুবির বেলবাড়িতে এই ক্যাম্পটি আয়োজিত হয়। সেখানে গবাদি প্রাণীর ফ্রি চিকিৎসা, স্বাস্থ্যসেবা পরামর্শ প্রদান এবং কৃমিমুক্তকরণ কর্মসূচির আয়োজন করা হয়। এর পাশাপাশি বিনামূল্যে কৃষকদের গবাদি প্রাণীর রুচিবর্ধক ওষুধ, ভিটামিন ট্যাবলেট ও ইঞ্জেকশন স্যালাইন প্রদান করা হয়।

ভেটেরিনারি টিচিং হাসপাতাল পরিচালনা পর্ষদ কর্তৃক পরিচালিত এই ক্যাম্পের পরিচালনায় ছিলেন পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তাফিজার রহমান, সদস্য সচিব (দায়িত্বপ্রাপ্ত) ভেটেরিনারি সার্জন ডা. মো. হান্নান আলী।এছাড়াও ক্যাম্পে উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদ এর বিশেষজ্ঞ সদস্য ও ডা: আব্দুল আজিজ সহ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স অনুষদের শেষ দুই বর্ষের শিক্ষার্থীরা। 

 উক্ত ক্যাম্পেইনে দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব ডা. মো: হান্নান আলী আপওয়ার্ড প্যাটেলার ফিক্সেশন /ঝনকা এর অপারেশন সফলতার সাথে সম্পন্ন করেন এবং এই ক্যাম্পেইন এ একটি গাভী কে আর্টিফিশিয়াল ইনসেমিনেশন করা হয়েছে বলে জানান তিনি। 

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতাল ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স অনুষদের ছাত্র-ছাত্রীদের চিকিৎসা বিষয়ক হাতে কলমে প্রশিক্ষণের পাশাপাশি জনসাধারণের সকল প্রকার গবাদি প্রাণীর সুচিকিৎসা প্রদান করে থাকে। এছাড়াও রয়েছে ভ্রাম্যমান ভেটেরিনারি ক্লিনিক যেটি সরাসরি মাঠে গিয়ে গ্রাম পর্যায়ে প্রান্তিক কৃষকের গবাদি প্রাণিগুলোকে আধুনিক চিকিৎসা সেবা দিয়ে থাকে।

এদিকে হাবিপ্রবি প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে আব্দুল গণি জানান, " মানবতার সেবায় হাবিপ্রবি প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন এমন ফ্রি ক্যাম্পিং আর বেশি বেশি করার উদ্যোগ নিবে। এতে করে মাঠ পর্যায়ে যাদের গৃহপালিত পশু রয়েছে তারা অনেক বেশি উপকৃত হবেন "। 

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতাল এবং ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক ও কৃত্রিম প্রজনন কার্যক্রমে গত বছরে মোট ১১৫৬টি প্রাণীকে চিকিৎসা সেবা প্রদান করে। প্রতিমাসে ২টি করে ফ্রি ভেটেরিনারি মেডিকেল স্বাস্থ্য সেবা ও পরামর্শ দেওয়ার জন্য কাজ করছে ভেটেরিনারি টিচিং হাসপাতাল কর্তৃপক্ষ।