The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

বিসিবি সভাপতির দৃষ্টিতে টেস্টে ‘উন্নতি’ করছে বাংলাদেশ

বিসিবি সভাপতির দৃষ্টিতে টেস্টে ‘উন্নতি’ করছে বাংলাদেশ
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ, দ্বিতীয় টেস্টেও হার কেবল সময়ের ব্যাপার। তবে দলের খুব খারাপ অবস্থা, তা মানতে নারাজ বিসিবি সভাপতি নাজমুল হাসান। তার মতে, ক্যারিবিয়ায় গতবারের সফরের চেয়ে এবার বাংলাদেশের পারফরম্যান্স নিশ্চিতভাবেই ভালো।

রোববার (২৬ জুন) ঢাকা প্রিমিয়ার লিগ-সহ অন্যান্য লিগের জমে থাকা অনেকগুলো ট্রফি প্রদান অনুষ্ঠানে বাংলাদেশ দলের চলমান ওয়েস্ট ইন্ডিজ টেস্ট নিয়ে কথা বলেন নাজমুল হাসান। টেস্ট ক্রিকেটে শোচনীয় অবস্থার মধ্যেও বাংলাদেশ উন্নতির দিকে যাচ্ছে বলে জানান তিনি।
 
বিসিবি সভাপতি বলেন, “এই যে আমাদের দল ওয়েস্ট ইন্ডিজে গেল, আমরা অবশ্যই চাইব আমাদের দল জিতুক। কিন্তু আমরা যদি মনে করি ওয়েস্ট ইন্ডিজে গিয়ে দল হেরে গেলে দলের খুব খারাপ অবস্থা, এটায় কিন্তু আমি একমত নই। সারাজীবন তো হেরেই আসছি। বরং প্রথম টেস্টের কথা যদি বলি, শেষবার যখন গিয়েছি ২০১৮-তে, তার চেয়ে এবারের পারফরম্যান্স ভালো। অবশ্যই এটা আমার কাছে একটা উন্নতি।”

টেস্ট ক্রিকেটে অভিষেকের ২২ বছর পর বাংলাদেশ এখনও শক্তিশালী দল হয়ে উঠতে পারেনি। বিষয়টি নিয়ে এক প্রশ্নের জবাবে উদাহরণ হিসেবে অন্যান্য দেশকে টেনে আনেন নাজমুল হাসান পাপন। তবে অকপটে স্বীকার করেন যে, বাংলাদেশ সাদা পোশাকে এখনো ভালো দল নয়।
 
নাজমুল হাসান পাপন বলেন, “আমাকে যদি ২২ বছরের কথা বলেন, আমরা দেশের মাটিতে জেতা শুরু করেছি। তার মানে সবগুলো যে জিতে যাব, তা নয়। আমরা কয়েকটি টেস্ট ম্যাচ জিতেছি দেশের মাঠে, শক্তিশালি দলের সঙ্গে। এটা একটা উন্নতি।”

তিনি আরও বলেন, “বিদেশে গিয়েও যে আমরা জিততে পারি, সেটার একটা আভাস পেয়েছি। কিন্তু তাই বলে আপনারা যদি মনে করেন, অলরেডি আমরা ভালো দল হয়ে গেছি, প্রশ্নই আসে না। এখনও অনেক পথ যেতে হবে টেস্টে, অনেক পথ বাকি। সেটা নিয়ে আমরা কাজ করছি।”

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টেও হারের শঙ্কায় রয়েছে। এ ম্যাচ হারলে ১৩৪ টেস্ট খেলা বাংলাদেশের ১০০তম হারের রেকর্ড গড়বে বাংলাদেশ।

তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারলেই যে দল খারাপ হয়ে যাবে -এমন ধারণার সাথে একমত নন বিসিবি সভাপতি। বরং নাজমুল হাসান পাপন দাবি করেন, ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরের চেয়ে এবার অনেকটা ‘উন্নতি’ করেছে টাইগাররা।

সূত্র: স্পোর্টসমেইল।