The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

নেতৃত্ব থেকে রোহিতকে অব্যাহতির পরামর্শ শেবাগের

নেতৃত্ব থেকে রোহিতকে অব্যাহতির পরামর্শ শেবাগের
ফাইল ছবি

টি-টোয়েন্টি দলের দায়িত্ব নেয়ার পর থেকেই খানিকটা অনিয়মিত রোহিত শর্মা। কখনও ইনজুরি আবার কখনও ওয়ার্কলোড ম্যানেজমেন্টের বেড়াজালে পড়লে নিয়েছেন বিরতি। রোহিতের অনুপস্থিতিতে ভারতের টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক পান্ডিয়া-ঋষভ পান্তরা। বীরেন্দ্রর শেবাগ মনে করেন, অধিনায়ক হিসেবে অন্য কারও নাম মাথায় থাকলে রোহিতকে টি-টোয়েন্টি থেকে সরিয়ে দেয়া উচিত।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের নেতৃত্ব ছাড়েন বিরাট কোহলি। এরপর রোহিতকে টি-টোয়েন্টির অধিনায়ক করে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সাউথ আফ্রিকা সফরে পান ওয়ানডে দলের নেতৃত্ব। যদিও ইনজুরির কারণে সাউথ আফ্রিকায় খেলা হয়নি তার। 

অধিনায়কত্ব পাওয়ার পর ইনজুরি আর ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কারণে ভারতের সবগুলো ম্যাচে খেলতে পারেননি রোহিত। শেবাগ বললেন, ‘ভারতীয় টিম ম্যানেজমেন্টের মনে যদি টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে অন্য কেউ থাকে, তাহলে আমি মনে করি রোহিতকে অব্যাহতি দেওয়া যেতে পারে।’

সাবেক ভারতীয় ওপেনারের ব্যাখ্যা, ‘কিছু বিষয় বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। একটি হলো, রোহিতকে তার বয়স বিবেচনায় ওয়ার্কলোড ম্যানেজ ও মানসিক ধকল সামলে নিতে সুযোগ দেবে। দ্বিতীয়ত, টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে নতুন কেউ নিয়োগ পেলে, সেটা রোহিতকে বিশ্রাম নিয়ে টেস্ট ও ওয়ানডেতে নেতৃত্ব দিতে পুনরুজ্জীবিত করতে পারবে।’

তবে টিম ম্যানেজমেন্ট যদি তিন ফর‌ম্যাটের এক অধিনায়ক নীতিতে অটল থাকে, তাহলে রোহিতকেই সবচেয়ে যোগ্য মনে করেন শেবাগ।

শুরুতে রোহিতকে টি-টোয়েন্টির নেতৃত্ব দেওয়া হয়। পরে বিরাট কোহলিকে সরিয়ে ওয়ানডের দায়িত্বও পান তিনি। কিন্তু কোহলি টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিলে তিন ফরম্যাটেই রোহিতকে নিতে হয় গুরুদায়িত্ব।