The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

এশিয়াকে অস্থিতিশীল না করতে ন্যাটোকে আহ্বান চীনের

এশিয়াকে অস্থিতিশীল না করতে ন্যাটোকে আহ্বান চীনের
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান। ছবি: সংগৃহীত

ইউরোপে সঙ্কটের পরিপ্রেক্ষিতে এশিয়াকে অস্থিতিশীল করার চেষ্টা বন্ধ করার জন্য ন্যাটোকে আহ্বান জানিয়েছে চীন সরকার। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান ব্লুমবার্গে দেওয়া এক স্বাক্ষাতকারে বলেছেন যে, ন্যাটোর নতুন কৌশলগত ধারণায় চীনকে একটি ‘পদ্ধতিগত চ্যালেঞ্জ’ বলা হবে।

‘ন্যাটোর যা করা দরকার তা হল শীতল যুদ্ধের মানসিকতা, জিরো-সাম গেমস এবং শত্রু ভাবমূর্তি তৈরির অনুশীলন পরিত্যাগ করা। ইউরোপে অস্থিরতার পর, ন্যাটো দেশগুলোর উচিত এশিয়া ও বিশ্বকে অস্থিতিশীল করার প্রচেষ্টা ত্যাগ করা,’ ঝাও মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে বলেন।

‘শীতল যুদ্ধের একটি পণ্য এবং বিশ্বের বৃহত্তম সামরিক জোট হিসাবে, ন্যাটো দীর্ঘকাল ধরে নিরাপত্তা ইস্যুতে পুরানো দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছে এবং দীর্ঘকাল ধরে তাদের আধিপত্য বজায় রাখার প্রচেষ্টায় পৃথক দেশগুলির জন্য একটি হাতিয়ার হয়ে উঠেছে,’ তিনি জোর দিয়েছিলেন।

‘চীন একটি স্বাধীন এবং শান্তিপূর্ণ পররাষ্ট্রনীতি অনুসরণ করে। তারা অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। বা তারা তাদের মতাদর্শ রপ্তানি করে না বা বহির্মুখী এখতিয়ার, অর্থনৈতিক ব্ল্যাকমেল বা একতরফা নিষেধাজ্ঞা ব্যবহার করে না। চীন কীভাবে একটি পদ্ধতিগত চ্যালেঞ্জ হতে পারে?’ ঝাও প্রশ্ন করেন।

তিনি জোর দিয়ে বলেন, ‘চীনের উন্নয়ন বিশ্বের জন্য একটি সুযোগ, কারও জন্য চ্যালেঞ্জ নয়। আমরা দৃঢ়ভাবে ন্যাটোকে অবিলম্বে চীন সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানো বন্ধ করতে এবং উস্কানিমূলক বক্তব্য থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।’