The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

ক্রিমিয়ায় হস্তক্ষেপ করলেই তৃতীয় বিশ্বযুদ্ধ!

ক্রিমিয়ায় হস্তক্ষেপ করলেই তৃতীয় বিশ্বযুদ্ধ!
রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ছবি: সংগৃহীত

রাশিয়ান অধিকৃত ক্রিমিয়ায় ন্যাটো হস্তক্ষেপ করতে পারে, এমন আশঙ্কা প্রকাশ করেছে রাশিয়া। আর যদি তাই হয় তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। খবর টিআরটি ওয়ার্ল্ড।

নিউজ ওয়েবসাইট আর্গুমেন্টি আই ফ্যাক্টিকে মেদভেদেভ বলেন, ক্রিমিয়া রাশিয়ার একটি অংশ এবং এটি চিরকাল রাশিয়ার থাকবে। ক্রিমিয়া পুনর্দখল করার যে কোনো প্রচেষ্টা আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল হবে। আর এটি হলে তৃতীয় বিশ্বযুদ্ধ বেঁধে যাবে।

মস্কো থেকে পরিচালিত একটি নিউজ ওয়েবসাইটকে এসব কথা বলেছেন দিমিত্রি মেদভেদেভ। তিনি আরো বলেন "এবং এই বাড়াবাড়ির কাজটি যদি ন্যাটো জোটভুক্ত কোন দেশ করে তাহলে ধরে নেয়া হবে পুরো সামরিক জোট এই সংঘাতে জড়িয়ে পড়েছে, যার অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। আর এমনটি হলে তা হবে সারা বিশ্বের রজন্য বিপর্যয়।”

মেদভেদেভ আরো বলেন, “যদি ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটো সামরিক জোটে যোগ দেয় তাহলে রাশিয়াও তার সীমান্তে সেনা উপস্থিতি জোরদার করবে এবং পাল্টা যেকোনো পদক্ষেপ নেয়ার জন্য প্রস্তুত থাকবে। পাশাপাশি রাশিয়া ইস্কান্দার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও মোতায়েন করতে পারে।#

২০১৪ সালে গণভোটের মাধ্যমে ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার সঙ্গে যুক্ত হয় কিন্তু ইউক্রেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন তা মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছে। তারা ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ বলে মনে করে।