The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২

  • স্পা সেন্টারে অবৈধ কার্যকলাপ, ম্যানেজারসহ ৮ জন কারাগারে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরির দায়ে জরিমানা ইডেন ছাত্রলীগের বহিষ্কৃত ৯ নেত্রীর আগাম জামিন যৌতুক না পেয়ে অন্ত:স্বত্ত্বা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড নব নিযুক্ত ইন্সপেক্টজেনারেল অব পুলিশের সাথে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সৌজন্য সাক্ষাত মধুখালীতে গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ: এনামুল হক শামীম বড়লেখায় মহাঅষ্টমীতে বিভিন্ন পুজামণ্ডপ পরিদর্শন করেছেন পরিবেশমন্ত্রী পুলিশের ওপর হামলা মামলায় ১০ জনের কারাদণ্ড সোনাগাজীতে লায়ণ স্পোর্টিং ক্লাবের রজতজয়ন্তী পালিত
  • জমি খুঁড়ে ৪০ লাখ টাকার হিরা পেলেন ভারতের ৪ শ্রমিক!

    জমি খুঁড়ে ৪০ লাখ টাকার হিরা পেলেন ভারতের ৪ শ্রমিক!
    ছবি: সংগৃহীত

    খনিতে কাজ করার অভিজ্ঞতা ছিল তাদের। তাই ছোট ছোট পরিত্যক্ত জমি লিজ নিতেন। আশা হিরা খুঁজে পাবেন একদিন। কিন্তু না, প্রতিবারই ফিরতে হয়েছে খালি হাতে। এভাবে কেটে গেছে পাক্কা ১৫ বছর। তবুও হাল ছাড়েননি তারা। হারাননি মনোবল। শেষ পর্যন্ত জয় হয়েছে তাদের। জমি খুঁড়ে হিরা খুঁজে পেয়েছেন ভারতের মধ্যপ্রদেশের চার শ্রমিক।

    আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, শ্রমিকদের মধ্যে একজন রঘুবীর প্রজাপতি। তিনি জানান, এ বছরের শুরুতে মধ্যপ্রদেশের পান্না জেলার হিরাপুরে একটি জমি লিজ নেন তারা। গত ছয় মাস ধরে সেই জমিতে হিরা খুঁজে গিয়েছেন। তবে এবার আর হতাশ হননি। রঘুবীর নিজেই খুঁজে পেয়েছেন ৮.২২ ক্যারেটের হিরা, যার আনুমানিক বাজারমূল্য প্রায় ৪০ লাখ টাকা।

    মধ্যপ্রদেশের পান্না জেলা হিরার খনির জন্য বিখ্যাত। সেই পান্নারই বিভিন্ন এলাকায় গত ১৫ বছর ধরে একের পর এক জমি লিজ নিয়েছেন ওই শ্রমিকরা।

    এদিকে হিরা পাওয়ার ঘটনায় শোরগোল পড়েছে পান্না জেলায়।

    জেলার প্রশাসক সঞ্জয়কুমার মিশ্র সংবাদ সংস্থাকে জানিয়েছেন, খুঁজে পাওয়া হিরা নিলামে তোলা হবে। নিলামে যে টাকা পাওয়া যাবে তার উপর রয়্যালটি ও কর কাটা হবে। এরপর বাকি টাকা তুলে দেওয়া হবে চার শ্রমিকের হাতে।


    সর্বশেষ